প্রকাশিত: ৩০/০৯/২০১৬ ৭:৪৪ এএম

photo-1475169618নিউজ ডেস্ক::

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, কেবল পরীক্ষায় পাস করা নয়, মানসম্মত শিক্ষা ও জ্ঞান অর্জন করে হাওর তথা দেশের উন্নয়নে কাজ করে যেতে হবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা সদরে মুক্তিযোদ্ধা আবদুল হক কলেজের রজতজয়ন্তী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

মো. আবদুল হামিদ বলেন, তদবির ছাড়াই যেন চাকরি হয়, সেভাবে লেখাপড়া করতে হবে। শিক্ষার্থীদের গুণগত মান নিশ্চিত করতে শিক্ষকদেরও খেয়াল রাখতে হবে।

বক্তৃতায় কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্য করে রাষ্ট্রপতি আরো বলেন, একটা সময় ছিল যখন হাওর এলাকায় কোনো উচ্চশিক্ষিত মানুষ পাওয়া যেত না। পুরো হাওরে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছিল না। কিন্তু সময়ের ব্যবধানে অনেক পাল্টে গেছে হাওর এলাকা। এখন প্রতিটি ইউনিয়নে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান হয়েছে। এ সময় তিনি ১৯৬৭ সালের দিকে গুরুদয়াল কলেজের ভাইস প্রেসিডেন্ট (ভিপি) থাকার সময় মিঠামইনে হাইস্কুল করার জন্য হাওরের বিভিন্ন জায়গা থেকে ৪২ মণ ধান সংগ্রহ করার ঘটনা স্মৃতিচারণা করেন।

আবদুল হামিদ আরো বলেন, শুধু শিক্ষাপ্রতিষ্ঠান নয়, ইটনা-মিঠামইন-অষ্টগ্রামে আর্থ-সামাজিক ও অবকাঠামোগত অনেক উন্নয়ন হয়েছে। ঘরে ঘরে উচ্চশিক্ষিত লোকজন পাওয়া যায়। ভবিষ্যতে এ হাওর এলাকা আরো এগিয়ে যাবে বলে তিনি মন্তব্য করেন।

রাষ্ট্রপতি হাওর এলাকার কৃষকদের দুর্দশার কথা উল্লেখ করে আরো বলেন, হাওর নানা দিক থেকে ধীরে ধীরে এগিয়ে গেলেও এখানকার কৃষকের অবস্থা ভালো না। এখানে বছরে একটি মাত্র ফসল হয়। কিন্তু এ ফসলটিও পুরোপুরি প্রকৃতির ওপর নির্ভরশীল। প্রায় প্রতিবছরই অকাল বন্যাসহ নানা কারণে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে তিনি হাওরের কৃষকদের বেশি করে ভর্তুকি দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

মুক্তিযোদ্ধা আবদুল হক কলেজ পরিচালনা কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিকের সভাপতিত্বে রজতজয়ন্তী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মুক্তিযোদ্ধা আবদুল হক। এ ছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, শিক্ষাসচিব সারওয়ার হোসাইন ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

বক্তারা হাওর এলাকায় একটি কৃষি ও মৎস্য বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি করেন রাষ্ট্রপতির কাছে।

এর আগে দুপুরে রাষ্ট্রপতি মিঠামইন পৌঁছার পর এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এর মধ্যে রয়েছে নবনির্মিত ৫০০ আসনবিশিষ্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মিলনায়তন কাম কমিউনিটি সেন্টার ও নির্মাণাধীন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স। এ ছাড়া তিনি লঞ্চঘাটসহ মিঠামইন বাজারের বিভিন্ন রাস্তাঘাট ঘুরে দেখেন। এ সময় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে বাজারের সঙ্গে একটি সেতু নির্মাণের বিষয়ে কথা বলেন।

পাঠকের মতামত

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...