ডেস্ক নিউজ
প্রকাশিত: ০২/০৪/২০২৪ ৯:৩৭ এএম , আপডেট: ০২/০৪/২০২৪ ১০:৫২ এএম

কক্সবাজারে এ পর্যন্ত ১৭ জন বিচারক জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করেছেন। তারমধ্যে, একজন দেশের প্রধান বিচারপতি, একজন আপীল বিভাগের বিচারপতি এবং ২ জন হাইকোর্ট বিভাগের বিচারপতির দায়িত্ব পালন করেছেন। তাছাড়া, আরো কয়েকজন বিচারক উচ্চ আদালত এবং আইন ও বিচার বিভাগে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদেও দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজার বিচার বিভাগের প্রশাসন শাখা থেকে প্রাপ্ত তথ্য মতে, কক্সবাজার মহকুমা থাকাবস্থায় চট্টগ্রামের জেলা জজশীপের অধীনে ছিলো কক্সবাজার বিচার বিভাগ। ১৯৮১ সালের ১৫ মার্চ কক্সবাজারে একজন সহকারী দায়রা ও সাব জজ এর পদ সৃষ্টি করে এই পদে একজন বিচারক নিয়োগ দেওয়া হয়।
কক্সবাজার মহকুমা থেকে জেলায় উন্নীত হয় ১৯৮৪ সালের ১ মার্চ। কিন্তু কক্সবাজার জেলার পূর্ণাঙ্গ জজশীপ কার্যকর করা হয় ১৯৮৫ সালের ১৫ জানুয়ারি থেকে। একই তারিখ জেলার বিচার বিভাগের শীর্ষ পদে সর্বপ্রথম কক্সবাজারে জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব নেন, বিচারক আবদুর রব মোল্লা। তিনি ১৯৮৭ সালের ৫ ফেব্রুয়ারী পর্যন্ত একই পদে দায়িত্ব পালন করেন।
এরপর বিচারক এম.এম রুহুল আমিন ১৯৮৭ সালের ৯ ফেব্রুয়ারী থেকে ১৯৮৮ সালের ১৪ জুন পর্যন্ত কক্সবাজারের দ্বিতীয় জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করেছেন। বিচারক এম.এম রুহুল আমিন পরে বাংলাদেশের প্রধান বিচারপতি পদে দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজারের তৃতীয় জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: আনোয়ার উল হক ১৯৮৮ সালের ১৪ নভেম্বর থেকে ১৯৯২ সালের ২৭ জানুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তিনি কক্সবাজারে তৃতীয় সর্বোচ্চ মেয়াদে ৩ বছর ২ মাস ৪ দিন কক্সবাজারের জেলা ও দায়রা জজ ছিলেন। বিচারক মো: আনোয়ার উল হক পরে সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের চতুর্থ জেলা ও দায়রা জজ পদে বিচারক জুলফিকার আলী ১৯৯২ সালের ১১ ফেব্রুয়ারী থেকে ১৯৯৫ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তিনি এ পর্যন্ত দায়িত্ব পালন করা জেলা ও দায়রা জজদের মধ্যে সর্বোচ্চ মেয়াদে ৩ বছর ৭ মাস ২০ দিন কক্সবাজারের জেলা ও দায়রা জজ ছিলেন।
কক্সবাজারের পঞ্চম জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: এমদাদুল হক ১৯৯৫ সালের ১১ নভেম্বর থেকে ১৯৯৭ সালের ১০ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। বিচারক মো: এমদাদুল হক পরে হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজারের ষষ্ঠ জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: আবদুল গফুর ১৯৯৮ সালের ৮ ফেব্রুয়ারী থেকে ২০০১ সালের ১৮ জানুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের সপ্তম জেলা ও দায়রা জজ পদে বিচারক ভাবানী প্রসাদ সিংহ ২০০১ সালের ২৯ জানুয়ারী থেকে ২০০৪ সালের ১২ জানুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। পরে তিনি হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসাবেও দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের অষ্টম জেলা ও দায়রা জজ পদে বিচারক ইকতেদার আহমদ ২০০৪ সালের ২১ জানুয়ারী থেকে ২০০৬ সালের ২ জানুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। পরে তিনি সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার পদে দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের নবম জেলা ও দায়রা জজ পদে বিচারক এম. হসান ইমাম ২০০৬ সালের ৮ জানুয়ারী থেকে ২০০৮ সালের ১০ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজারের দশম জেলা ও দায়রা জজ পদে বিচারক নির্মল কান্তি চৌধুরী ২০০৮ সালের ১০ জুলাই থেকে ২০১০ সালের ২১ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের ১১তম জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: জসিম উদ্দিন ২০১০ সালের ২ আগস্ট থেকে ২০১১ সালের ২৪ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তিনি দ্বিতীয় সর্বনিন্ম মেয়াদে ১০ মাস ৩ দিন দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের ১২তম জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: মোক্তার আহমদ ২০১১ সালের ৩ অক্টোবর থেকে ২০১৪ সালের ৯ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের ১৩তম জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: সাদিকুল ইসলাম তালুকদার ২০১৪ সালের ১৬ মার্চ থেকে ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের ১৪তম জেলা ও দায়রা জজ পদে বিচারক মো: মীর শফিকুল আলম ২০১৬ সালের ১৮ জুলাই থেকে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজারের ১৫তম জেলা ও দায়রা জজ পদে বিচারক খন্দকার হাসান মো: ফিরোজ ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ২৮ জানুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের ১৬তম জেলা ও দায়রা জজ পদে বিচারক মোহাম্মদ ইসমাইল ২০২০ সালের ২ ফেব্রুয়ারী থেকে ২০২৩ সালের ১০ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তিনি এ পর্যন্ত দায়িত্ব পালন করা জেলা ও দায়রা জজদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মেয়াদে ৩ বছর ৬ মাস ৯ দিন কক্সবাজারের জেলা ও দায়রা জজ ছিলেন।
কক্সবাজারের ১৭তম জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন ২০২৩ সালের ৩০ আগস্ট থেকে চলতি বছরের ২১ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। এ পর্যন্ত দায়িত্ব পালনকরা কক্সবাজারের ১৭জন জেলা ও দায়রা জজ এর মধ্যে তিনিই সবচেয়ে কম মেয়াদে অর্থাৎ মাত্র ৬ মাস ২২ দিন দায়িত্ব পালন করেছেন।
কক্সবাজারের ১৮তম জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ গত রোববার ৩১ মার্চ পূর্বাহ্নে যোগদান করেন। কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এর দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী থেকে তিনি জেলা ও দায়রা জজ এর দায়িত্ব বুঝে নেন। সুত্র: দৈনিক কক্সবাজার

পাঠকের মতামত