কক্সবাজারে আদৌ কি বাস্তবায়ন হবে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়?

২৭ জানুয়ারি ২০২০, জনাব সাইমুম সারওয়ার কমল এমপির নেতৃত্বে ঈদগাঁহ নেতৃবৃন্দ রাত ৮টায় জাতীয় সংসদ ভবনে সাক্ষাৎকালে মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজারে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সম্মতি জ্ঞাপন করে।
কক্সবাজারবাসীর পক্ষ থেকে আমি জননেত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাই।
কিন্তু কক্সবাজারে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা বাস্তবায়ন হবে কিনা তা নিয়ে কক্সবাজারের সচেতন মহল খুবই চিন্তিত।
কারণ-
১) ৭ নভেম্বর ২০১৫ সালে দৈনিক নয়াদিগন্তে প্রকাশিত সংবাদ মতে, শেখ হাসিনার (১৯৯৬-২০০১) সালের শাসনামলের শেষদিকে দেশের বিভিন্ন জেলায় ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয় সরকার। তারমধ্যে কক্সবাজারে একটি প্রতিষ্ঠার কথা ছিলো। বর্তমানে ১১টি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চললেও কক্সবাজারে কি কারণে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি তা আমাদের জানা নেই।
২) সিভাসুতে শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ার কারণে কক্সবাজারে আলাদা পূর্ণাঙ্গ একটি প্রাণিবিজ্ঞান বিশ্ববিদ্যালয় করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ২৯ মার্চ ২০১৬ সালে। সূত্র- চ্যানেল আই অনলাইন ও আজকের সংবাদ পত্রিকা।
৩) কক্সবাজারে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় করা হবে।- সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ১৬ মে ২০১৭ সালে সিভাসুর রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে।
৪) কক্সবাজারে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং একটি কারিগরি কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা করেছে বর্তমান সরকার।- শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরি নওফেল, ৭ ফেব্রুয়ারি ২০১৯ চুয়েটের EEE বিভাগের সম্মেলনে।

কক্সবাজারবাসী বারবার আশাহত। আমরা তারপরেও হাল ছাড়েনি। আমরা প্রতিনিয়ত স্বপ্ন দেখি, কক্সবাজারে খুব শীঘ্রই উচ্চ শিক্ষার জন্য একটি উন্নত ও মানসম্মত পাবলিক বিশ্ববিদ্যালয় হবে। আমরা স্বপ্ন দেখি খুলনা বিশ্ববিদ্যালয়ের মত এখানে কোন রাজনৈতিক দল থাকবে না, র‍্যাগিংথাকবে না, থাকবে না কোন মারামারি হানাহানি। বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক সংঘটন থাকবে, গবেষণার জন্য থাকবে শত শত দল। স্বপ্ন দেখি, বাংলাদেশের যেসব বিজ্ঞানী ও উচ্চতর ডিগ্রীধারীরা বিদেশে কর্মরত তাঁরা ফিরে আসবে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে সাগরতলের অজানা রহস্য বের করতে, বালুময় সৈকত থেকে মূল্যবান খনিজ পদার্থ আবিষ্কার করতে, দক্ষিণ বনাঞ্চলে লুকিয়ে থাকা প্রাণী ও ওষুধি বৃক্ষের খোঁজে ইত্যাদি….
হে মানবদরদী ও শিক্ষানুরাগী নেত্রী, আপনাকে ভালোবাসি বলে আমরা স্বপ্ন দেখতে অভ্যস্ত।
আপনি দ্রুত বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ও বাস্তবায়নের জন্য নির্দেশ দিন, কক্সবাজারবাসীর স্বপ্নকে বাস্তবে রূপ দিন।

রোমানা ইয়াছমিন পুতুল
উখিয়া, কক্সবাজার
৩০ জানুয়ারি ২০২০ খ্রিস্টাব্দ

ইউটিউব সাবস্ক্রাইব করুন