প্রকাশিত: ১৮/০৮/২০১৬ ৯:৩৩ পিএম

Islamia Prin [Max Width 320 Max Height 240]সংবাদ বিজ্ঞপ্তি
২০১৬ সালের এইচএসচি-আলিম/সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ভিডিও কানফান্সের মাধ্যমে কথা বললেন জেলার সর্বোচ্চ নারী শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোঃ জাফরুল্লাহ নুরী। বৃহস্পতিবার (১৮আগস্ট) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ফলাফল উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে অধ্যক্ষ নুরী বলেন, ‘আপনার সুদূরপ্রসারী পরিকল্পনা ও দক্ষ পরিচালনায় মাদ্রাসা শিক্ষা আজ অনেক আধুনিক ও সময়োপযোগী হয়েছে। ইসলামী শিক্ষা ও আধুনিক শিক্ষার সমন্বয় সাধন করে দক্ষ মানবসম্পদ ও সুনাগরিক গড়তে আপনার যুগোপযুগি পদক্ষেপ প্রশংসনীয়। এ জন্য আপনাকেসহ  শিক্ষাবন্ধু মাননীয় শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

অধ্যক্ষ নূরী বলেন, মাদরাসা শিক্ষকদের শত বছরের প্রাণের দাবি ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার ফলে আপনার অবদান জাতি কৃতজ্ঞতার সাথে চিরদিন স্মরণে করবে। তিনি বলেন, আমাদের মাদরাসাসহ সারাদেশের ৩১টি মাদরাসায় ফাযিল (¯œাতক) অনার্স কোর্স চালু করে আপনি বাংলাদেশের মাদরাসা শিক্ষাকে বহুদূর এগিয়ে দিয়েছেন। ইবতেদায়ী ও জেডিসি পরীক্ষার ফলাফল গুনগত মানের ভিত্তিতে বৃত্তির  টাকা বৃদ্ধি করা হয়েছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা খুশী। ১লা জানুয়ারীতে শিক্ষার্থীদের হাতে বই বিতরণ নিশ্চিতকরণ অবশ্যই বিরল ঘটনা। মাদরাসায় আইসিটি ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে। পর্যায়ক্রমে আরো আইসিটি ল্যাব প্রতিষ্ঠাসহ মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু করার কার্যক্রম শুরু হয়েছে। তথ্য প্রযুক্তি ও যোগাযোগ তরান্বিত করার জন্য ৫ হাজারের অধিক নির্বাচিত মাদরাসায় ইন্টারনেট ও ওয়াই ফাই ফ্রি সংযোগের কার্যক্রম অব্যাহত রয়েছে। এতে করে মাদরাসা শিক্ষার্থী ও মাদরাসা শিক্ষাকে বিশ্ববাসীর কাছে অবারিত করা হয়েছে।

তিনি আরো বলেন, ফাযিল (¯œাতক) পাসকোর্সে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বৃত্তির ব্যবস্থা চালু করা হয়েছে। ৩৫টি মডেল মাদরাসা স্থাপনসহ ইতোমধ্যে আধুনিক তথ্য প্রযুক্তি সম্বলিত সয়ংসস্পুর্ণ অবকাঠামো নির্মাণ করা হয়েছে। ১০০টি দাখিল মাদরাসায় কারিগরী কোর্স চালু করাসহ-সর্বোপরি মাদরাসা শিক্ষকদের বিএড প্রশিক্ষণ কোর্সও চালু করা হয়েছে।

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড ও ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠাসহ ইসলামের অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। মাদরাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের গতিশীল নেতৃত্বে সুফল আমরা পেয়ে আসছি। এর সুদূর প্রসারী সুফল আগামী প্রজন্মও ভোগ করবে বলে তিনি মন্তব্য করেন।

বিনা খরচে মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড থেকে গরীব-মেধাবী  শিক্ষার্থীদের পড়ালেখার ব্যবস্থা করা ইত্যাদি মহৎ কাজগুলো বাস্তবায়ন করার জন্য তিনি  প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও মোবারকবাদ জানান।

মাননীয় প্রধানমন্ত্রীর সাথে প্রিন্সিপাল মাওলানা জাফরুল্লাহ নুরী ছাড়াও মাদরাসা থেকে এবার আলিম পরীক্ষায় এ+ প্রাপ্ত সাদিয়া মুনতাহার সাথেও কথা বলেন। মুনতাহা প্রধানমন্ত্রীকে তার অনুভুতির কথা প্রকাশ করেন।

এদিকে ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার এই বিরল কৃতিত্বের জন্য মাদরাসার গভার্ণিং বডি শিক্ষক-ছাত্রী ও অভিভাবকদের পক্ষ থেকে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি এবং শিক্ষাসচিবকে আন্তরিকভাবে মোবারকবাদ জানানো হয়। এ জন্য মাদরাসা সংশ্ষ্টিরা কৃতজ্ঞ, বিন¤্র ও অশেষ শ্রদ্ধা জানান। একই সাথে জাতীয় শোকের এ মাসে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ৃ কামনা করে অধ্যক্ষ নুরী তার অনুভূতির কথা সমাপ্ত করেন।

ভিডিও কনফারেন্সে মাননীয় প্রধানমন্ত্রীকে অনুভূতি জানিয়ে আরো কথা বলেন, কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিম চৌধুরী, সিটি কলেজের অধ্যক্ষ ক্যাথিং অং।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহমদ চৌধুরী, সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, খোরশেদ আরা হক এমপি ও জেলা প্রশাসক মো. আলী হোসেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খাঁন, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কানিজ ফাতেমা আহমদ মোস্তাক, অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) কাজী মো. আবদুর রহমান প্রমুখ।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...