প্রকাশিত: ২২/১১/২০২০ ৮:২৬ পিএম

আব্দুল মালেক, সেন্টমার্টিন:
দেশের মানচিত্রের সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরে ভাসমান শেষ বিন্দুটির নাম সেন্টমার্টিন। যেটি বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। এই প্রবাল দ্বীপের সৌন্দর্য আর পরিবেশ রক্ষার্থে সেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছে দ্বীপের ছাত্রসমাজ ও সচেতন ব্যাক্তিরা।
১লা নভেম্বর সেন্টমার্টিন দ্বীপের ছাত্রসমাজ ও সচেতন সমাজের যৌথ সমন্বয়ে “Save the SaintMartin” নামে একটি সমাজিক সংগঠন গঠিত হয়।

যেটির লক্ষ্য উদ্দেশ্য – জনসচেতনতা সৃষ্টি। তা বাস্তবায়নের লক্ষ্যে সেন্টমার্টিন দ্বীপের সৌন্দর্য ও পরিবেশ রক্ষা করা। দ্বীপকে প্লাস্টিক ও পলিথিন মুক্ত করা। প্রবাল শামুক ঝিনুক উত্তোলন বন্ধ করা। সেন্টমার্টিনকে করোনা মুক্ত রাখতে সচেতনতা বৃদ্ধিসহ শিক্ষার মান উন্নয়ন করা তাঁদের প্রধান কাজ।

ধারাবাহিকতায় Save the SaintMartin টিম দ্বীপ পরিষ্কার করেই যাচ্ছে। ছেঁড়া দ্বীপ পরিষ্কারের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়। দ্বীপের প্রবেশধার জেটি ঘাঁট থেকে কোষ্টগার্ড এরিয়া পর্যন্ত পরিষ্কার অভিযান করেন। এভাবে প্রতি মাসে ৪ বার দ্বীপের একেক প্রান্ত একেক দিন পরিষ্কার অভিযান অব্যাহত থাকবে এমনটাই জানান Save the SaintMartin টিম।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...