প্রকাশিত: ১০/০৩/২০১৮ ২:৫০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৩৮ এএম

নিউজ ডেস্ক: চার দিন ধরে শ্রীলঙ্কার ক্যান্ডি শহরে মুসলিমদের বাড়িঘর ও ব্যবসায় প্রতিষ্ঠানে সিংহলি বৌদ্ধদের হামলা-অগ্নিসংযোগের পর গতকাল সারা শ্রীলঙ্কার জুমার নামাজের সময় মসজিদগুলোয় সেনা ও পুলিশ প্রহরা বসানো হয়।
গতকালও অনেক জায়গায় মুসলমানদের বিরুদ্ধে উগ্রবাদী বৌদ্ধদের হামলা অব্যাহত ছিল।
ওই সহিংসতায় কমপক্ষে ৩জন নিহত হয়েছেন। হামলার প্রতিবাদে মুসলমানরা তাদের দোকানপাট বন্ধ রেখেছেন। ক্যান্ডি শহরের কেন্দ্রস্থলে সিংহলি বৌদ্ধ গ্রুপগুলো মুসলমানদের ওপর হামলা চালায়। ক্যান্ডির মসজিদের বাইরে সশস্ত্র সেনা ও পুলিশ টহল দেয়। তবে বেশির ভাগ মসজিদ পুড়িয়ে দেয়া বা তছনছ করায় লোকেরা খোলা চত্বরে নামাজ আদায় করেন গতকাল।

কলম্বোর একজন পুলিশ কর্মকর্তা বলেন, ‘জুমার নামাজের সময় কোনো সহিংস ঘটনা ঘটেনি এবং হামলার সাথে জড়িত ব্যক্তিদের সন্ধানে তদন্ত কাজ জোরদার করা হয়েছে।’
তিনি বলেন, হামলার প্রধান উসকানিদাতাসহ হামলায় জড়িত কমপক্ষে ১৪০ জনকে আটক করা হয়েছে। তারা এর প্রধান উসকানিদাতার নাম জানিয়েছে। মুসলিমবিদ্বেষী কর্মকাণ্ডে লিপ্ত রয়েছে অমিথ বিরাসিংঘে নামে ওই সিংহলি। সে সামাজিক যোগাযোগমাধ্যমে মুসলিমবিরোধী প্রচারণায় লিপ্ত ছিল।
এক সপ্তাহ আগে মুসলিমদের সাথে সংঘর্ষে আহত একজন সিংহলি মারা যাওয়ার পর গত সোমবার মুসলিমদের ওপর হামলা শুরু করা হয়। হামলায় মুসলিমদের দুই শতাধিক ব্যবসায় প্রতিষ্ঠান ও বাড়িঘর ধ্বংস হয়েছে। এ সময় ১১টি মসজিদেও সিংহলিরা হামলা চালায়। এর মধ্যে বাগান ঘেরা পর্যটন আকর্ষণ ক্যান্ডি জেলায় অবস্থিত। এ ঘটনার পর আন্তর্জাতিক পর্যটকরা কান্ডি ভ্রমণ ব্যাপকভাবে বাতিল করছেন।

পাঠকের মতামত