প্রকাশিত: ১২/০১/২০১৭ ৮:৫৮ এএম

পুরো নাম শাকিরা ইসাবেল মেবারাক রিপোল। গোটা পৃথিবী তাকে শাকিরা নামেই চেনে। এ কলম্বিয়ান দু’বার গ্র্যামি অ্যাওয়ার্ড, সাতবার ল্যাটিন গ্র্যামি অ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্যও মনোনীত হয়েছিলেন। একাধারে গায়িকা, গীতিকার, সুরকার, সঙ্গীত প্রযোজক এবং নৃত্যশিল্পীও তিনি। শুধু গুণেই নয়, রূপেও অনন্যা।

২০১০ বিশ্বকাপ ফুটবলে ‘ওয়াকা-ওয়াকা’র তালে সারা বিশ্ব দুলিয়ে ছিলেন পপস্টার শাকিরা। কলম্বিয়ান সুন্দরীর সঙ্গে এ মিউজিক ভিডিওতে কাজ করার সুবাদে স্প্যানিশ ডিফেন্ডার তার প্রেমেই পড়ে যান।

শেষ ছ’বছর একসঙ্গেই রয়েছেন শাকিরা-পিকে। দুটি ফুটফুটে সন্তানও রয়েছে এ ব্রহ্মাণ্ডের অন্যতম হট কাপলের। তবে সুখ বেশি দিন কপালে সইল না তাদের।

ভাঙনের পথে হাঁটতে শুরু করেছে শাকিরা-পিকের সম্পর্কের বাঁধন। ঠিক কী কারণে শাকিরা এ সম্পর্ক আর এগিয়ে নিয়ে যেতে চাইছেন না সেটা স্পষ্ট নয়। তবে তার ঘনিষ্ঠরা বলছেন, পিকের ঈর্ষাপরায়ণতাই এর জন্য দায়ী? শাকিরা অন্য পুরুষদের সঙ্গে ঘনিষ্ঠ যেসব ভিডিও শুট করেন তা আদৌ পছন্দ নয় বার্সার তারকার? শাকিরা ব্যক্তিগত জীবনে এতটাই সমস্যায় আছেন যে, স্টেজ শোর পাওয়ারহাউস ল্যাটিন গ্র্যামি অ্যাওয়ার্ড ও আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডসের অনুষ্ঠানও বাতিল করেছেন।

আয়োজকদের জানিয়ে দিয়েছেন, ব্যক্তিগত সমস্যার জন্যই তিনি আসতে পারলেন না? মিশা ও শাশার মা শাকিরা এটাও বলেছেন পিকের সঙ্গে এ বিষয়ে কথা বলার কোনো ইচ্ছাই নেই তার।

তবে শাকিরার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ফলোয়াররা জানিয়েছেন, গত কয়েকদিনে শাকিরা তার সঙ্গীর কোনো ছবিও পোস্ট করেননি সোশ্যাল মিডিয়ায়। বিচ্ছেদের জল্পনা আরও ঝাঁঝালো হয়েছে যখন পপগায়িকা তার এবং পিকের সম্পর্কের বিষয়ে প্রকাশ্যেই কিছু নেতিবাচক কথা বলেছেন।

অন্য এক সূত্রে দাবি করা হয়েছে, পিকের কিছু স্বভাবগত দোষের জন্য তার প্রতি মারাত্মক বিরক্ত ও ক্লান্ত শাকিরা। শোনা গেছে, পিকে তার সঙ্গিনীর অন্য কোনো পুরুষের সঙ্গে মিউজিক ভিডিও করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছেন। এ কারণে সম্প্রতি দুই তারকাই একে অপরের থেকে দূরে রয়েছেন।

তবে এ বিষয় তারকা জুটি এখনও প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। এ ছাড়া এ মুহূর্তে তাদের সম্পর্কের ঠিক কি স্ট্যাটাস, এর মধ্যে তাদের ঘর আলোকিত করে মিলন ও সাসা নামে দু’জন সন্তানও এসেছে। চলতি বছর মে মাসে গুজব শোনা গিয়েছিল বিয়ে করতে চলেছেন শাকিরা-পিকে। শিগগিরই তাদের সংসারে আসতে চলেছে তৃতীয় সন্তান।

তবে সেসব জল্পনা কার্যত উড়িয়ে পপ এ গায়িকা বিচ্ছেদের পথে হাঁটছেন। জন্মসূত্রে লাতিন আমেরিকান হলেও পিতৃসূত্রে মধ্যপ্রাচ্যের কন্যা শাকিরা। আদি নিবাস লেবানন। কিন্তু শাকিরা এই যোগসূত্র নিয়ে মোটেও হীনমন্যতায় ভোগেন না।

তার মতে, ব্যক্তিগত জীবন সম্পর্কে তিনি কখনই লুকোচুরি পছন্দ করেন না। বরং এটি নিয়ে কথা বলতেই তার ভালো লাগে। খ্রিস্টান ধর্মাবলম্বী হিসেবে বেড়ে উঠলেও আরব সংস্কৃতি থেকে কখনই দূরে ছিলেন না এ পপ গায়িকা। বরং অনেককে প্রশিক্ষকের কাছে ব্যালে নাচের তালিম নিতে শোনা গেলেও শাকিরার তালিম হয়েছে ঘরের ভেতর।

ছেলেবেলায় দাদির কাছে হাতেখড়ি হয় ব্যালে নৃত্যের। দাদিও প্রশিক্ষক হিসেবে মোটেই খারাপ ছিলেন না। এ জন্যই উল্লেখযোগ্য নাচের ভঙ্গিমার জন্য পরিচিত শাকিরা। তার মাঝে রয়েছে বই পড়ার নেশা। খুব পড়তে ভালোবাসেন ৩৯ বছর বয়সী এ লাতিন গায়িকা। কিন্তু রোমান ক্যাথলিক হিসেবে বেড়ে ওঠা এ গায়িকার পছন্দের তালিকায় সবচেয়ে ওপরে আছে খলিল জিব্রানের লেখা ‘দ্য প্রফেট’ বইটি।

এর আগে আর্জেন্টিনার প্রেসিডেন্টের ছেলে এন্টোনিও ডে লা রুয়ার সঙ্গে প্রায় ১১ বছরের সম্পর্কের পাঠ চুকিয়েছেন কোনো ঝক্কি-ঝামেলা ছাড়াই। পরে ২০১১ সালে যৌথভাবে একসঙ্গে না থাকার ঘোষণাও দেন বেশ ঘটা করে। তাই নতুন বছরে একা হয়ে গেলেও গান নিয়েই আলোচনায় থাকবেন শাকিরা।

পাঠকের মতামত