প্রকাশিত: ১৯/১০/২০১৭ ৭:৩৩ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:০৪ পিএম

এম.বশিরুল আলম,লামা::
লামায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদানের পর সফলতার সাথে এক বছর পার করলেন খিনওয়ান নু। নারী উপজেলা নির্বাহী অফিসার হিসেবে তিনি এই উপজেলায় ২য় ব্যক্তি। এর আগে শামসুন নাহান সুমি নামের আরেকজন স্বপ্ন কণ্যা নির্বাহী অফিসার হিসেব ১৭ নভেম্বর/১৩ থেকে ২০ জুন/১৫ পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন পাহাড়ি এই উপজেলায়।

খিন ওয়ান নু২৭তম ব্যাচে বি.সি.এস ক্যাডার (প্রশাসন) লাভ করেন। এর আগে তিনি বান্দরবান সদরে সহকারি কমিশনার ভুমি’র দায়িত্ব পালন করেছিলেন। মেধায় মনননে একজন সু-দক্ষ সরকারি প্রশাসনের ক্যাডার অফিসার হিসেবে মিসেস খিনওয়ান-নু-এর প্রসংশা রয়েছে।
গত ১৩ অক্টোবর/১৬ এই স্বপ্ন কণ্যা লামা উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন। অত্যান্ত সু-দক্ষ প্রশাসনিক সমন্বয়, বিচক্ষনতার সাথে সদাশয় সরকারের উন্নয়ন কর্মকান্ড তদারকি করছেন। যৌতুক-বাল্যবিবাহ রোধ, বাজার মনিটরিং, মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে অবৈধ পাথর, বালু উত্তোলন-পাচার নিরোধ, পাহাড় কর্তন ইভটিজিং প্রতিরোধ, দুর্ঘটনা এড়াতে পরিবহন সেক্টরের লোকদেরকে কর্মশালার মাধ্যমে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক দিবসগুলো যথাযথ মর্যাদায় পালন করছেন সমাজের এই স্বপ্ন কণ্যা।
সাম্প্রতিক বাস্তবতায় এলাকায় সম্প্রীতি সু-রক্ষায় ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ে সম্প্রীতি সু-রক্ষা কমিটি গঠনপূর্বক স্থানীয়দের মাঝে সম্প্রীতি সু-দৃড় করণের অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। আইন শৃঙ্খলা রক্ষায় সংশ্লিষ্ট সবাইকে নিয়ে কাজ করছেন। ত্রাণ কার্যক্রম তদারকি, শিক্ষা,স্বাস্থ্য,কৃষি,মৎস্য,সমাজসেবা বিভাগ, মহিলা বিষয়ক কর্মকর্তার মাধ্যমে নারী-শিশু নির্যাতন প্রতিরোধ ও উন্নয়ন,একটি বাড়ি একটি খামার প্রকল্পসহ সরকারের সকল সেবা মূলক বিষয়গুলো নিবিড় তদারকি করছেন নারী সমাজের প্রেরণাদানকারী এই ইউএনও।

সব মিলিয়ে একটি রাজনৈতিক স্থিতিশীলতার মধ্যদিয়ে এগিয়ে চলছে লামা উপজেলা। লামাবাসী এই স্বপ্ন কণ্যা ইউএনওর দীর্ঘায়ু ও সফলতা কামনা করেছেন।

স্থানীয়রা মনে করেন এই ইউএনও’র দায়িত্ব পালনকালে একটি কেন্দ্রীয় শহীদ মিণার প্রতিষ্ঠিত হবে এই উপজেলায়। যা তিনি যোগদানের কয়েকমাস পরে স্থানীয়দেরকে আশ্বস্থ করেছিলেন।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...