প্রকাশিত: ২২/১১/২০১৭ ৮:৫৪ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:৪২ এএম

নিউজ ডেস্ক::
আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে রাখাইনে হত্যা-নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে সম্মত হয়েছে মিয়ানমার সরকার।
এ জন্য বাংলাদেশের সঙ্গে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের বিষয়েও চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে তারা। বৃহস্পতিবার মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি’র সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে এই চুক্তি সই হবে বলে জানাগেছে।
বুধবার দেশটির রাজধানী নেপিডোতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দফতরের মন্ত্রী খিও তিন্ত সোয়ের বৈঠক শেষে এ চুক্তির বিষয়টি চুড়ান্ত হয়েছে। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ-মিয়ানমার সমঝোতা চুক্তির প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
মঙ্গলবার মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরুর ঘোষণা দেয়ার পর এ চুক্তি সইয়ের বিষয়টি চুড়ান্ত হয়।
উল্লেখ্য, গত আগস্টে রাখাইন রাজ্যে বিদ্রোহীবিরোধী অভিযান শুরুর জেরে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটি থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পুরনো রোহিঙ্গাসহ বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের সংখ্যা বর্তমানে প্রায় ১০ লাখ।

পাঠকের মতামত