প্রকাশিত: ০৯/০২/২০১৭ ৮:৪২ এএম , আপডেট: ০৯/০২/২০১৭ ৮:৪৩ এএম

আন্তর্জাতিক ডেস্ক::
মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্যাতন ও বর্বরতা চালাচ্ছে বলে কড়া সমালোচনা করেছেন খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস।

বুধবার সাপ্তাহিক ভাষণে এই সমালোচনা করেন তিনি।

পোপ বলেন, মুসলিম ও সাংস্কৃতিক বিশ্বাস নিয়ে বেঁচে থাকার ইচ্ছার কারণেই রোহিঙ্গাদের হত্যা করা হচ্ছে। তাদের ওপর চলছে নির্যাতন ও বর্বরতা।

তিনি বলেন, তারা (রোহিঙ্গা) বছরের পর বছর ধরে ভোগান্তির শিকার হচ্ছে। তাদের নির্যাতন চলছে। তাদের হত্যা করা হচ্ছে, কারণ তারা নিজেরদের সংস্কৃতি ও মুসলিম বিশ্বাস নিয়ে বাস করতে চায়। আর এ কারণেই তাদের মিয়ানমার থেকে বের করে দেয়া হয়েছে। কিন্তু তারা ভালো, শান্তিপ্রিয়। তারা খ্রিষ্টান নয়। তবে তারা আমাদের ভাইবোন।

প্রসঙ্গত, মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের ওপর পরিচালিত সরকারি বর্বরতার বিষয়ে গত সপ্তাহে প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। এ প্রতিবেদন প্রকাশের পরই মিয়ানমারের কঠোর সমালোচনা করলেন পোপ।

জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের উত্তরাংশের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতন চালাচ্ছে দেশটির সরকারি বাহিনী। সেখানে নির্বিচারে নারী-পুরুষ ও শিশুদের হত্যা করা হচ্ছে। চলছে ধর্ষণ ও বাড়ি-ঘরে অগ্নিসংযোগের ঘটনা।

পাঠকের মতামত