প্রকাশিত: ২১/১০/২০২০ ৪:২৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের মতে, সন্ত্রাসবাদ এবং বর্ণবাদের মতো ভয়ংকর ফাঁদ থেকে মুসলিম সম্প্রদায়কে রক্ষার জন্য বিশ্বের সকল মুসলমানকে এক হতে হবে। বিশ্বের মুসলিম সম্প্রদায়ের শেকড়ে আজ হুমকি দিচ্ছে সন্ত্রাসবাদ বলেও জানিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার (২০ অক্টোবর) রাজধানী আঙ্কারায় দেওয়া এক ভাষণে তিনি বলেন, বিশ্বের মুসলমানদের উচিৎ মুসলিম সম্প্রদায়কে সন্ত্রাসবাদ এবং বর্ণবাদের মতো ভয়াবহতা থেকে রক্ষা করা। এ সবের মাধ্যমে মুসলিম ভ্রাতৃত্ববোধের গভীরে ফাটল ধরানোর ষড়যন্ত্র চলছে।

তুরস্কের ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে ইসলামি সহযোগিতা সংস্থা’র (ওআইসি) সম্মেলনে ভিডিও লিংকে যুক্ত হয়ে এরদোগান বলেন, বর্ণবাদ, জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা এবং সন্ত্রাসবাদের মতো সংকটগুলোকে মুসলিম বিশ্বের গভীরে আঘাত করার জন্য ইস্যু বানানো হয়েছে।

এরদোগান জোর দিয়ে বলেন, ‘বিশ্বব্যাপী গড়ে প্রতিদিন ১ হাজার মুসলমান সন্ত্রাসবাদ এবং সংঘাতের শিকার হচ্ছে। সংকট উপেক্ষা এবং অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে আমরা মুসলমানরা সন্ত্রাসবাদ, ক্ষুধা, অসমতার মতো নানা ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছি।’ এ সময় পশ্চিমা কিছু দেশের ইসলামোফোবিক নীতির তীব্র সমালোচনা করেন এরদোগান।

পাঠকের মতামত