প্রকাশিত: ০৬/১২/২০১৭ ১:০৮ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:০২ এএম

নিউজ ডেস্ক::
পার্বত্য তিন জেলার পাহাড় বাঁচাতে এবং মানুষের চাপ ঠেকাতে রোহিঙ্গা নিয়ন্ত্রণে সরকার সচেষ্ট রয়েছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন তালুকদার। তিনি বলেন, রোহিঙ্গারা যাতে পাহাড়ে প্রবেশ করতে না পারে সেজন্য আমরা সচেষ্ট আছি।

পাহাড়ে রাস্তাঘাট নির্মাণ করতে না পারায় পার্বত্য অঞ্চলের মানুষের দারিদ্র্য নিরসনে শিল্পকারখানা স্থাপন সম্ভব হচ্ছে না বলেও জানান তিনি।

বিশ্ব পর্বত দিবস উপলক্ষে বুধবার (০৬ ডিসেম্বর) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান অতিরিক্ত সচিব কামাল উদ্দিন তালুকদার।

পার্বত্য অঞ্চলের ঝুঁকি, জলবায়ু, ক্ষুধা, অভিবাসন প্রতিপাদ্যকে সামনে রেখে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক পর্বত দিবস-২০১৭ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত সচিব বলেন, দেশে সবচেয়ে বেশি দরিদ্র পার্বত্য তিন জেলার মানুষ। তাদের জীবনমান উন্নয়নে সরকার কাজ করছে। আমরা প্রতিনিয়ত এসব জেলায় জলবায়ু, ক্ষুধা, অভিবাসন নিয়ে সমস্যা মোকাবেলা করছি।

কামাল উদ্দিন তালুকদার বলেন, চলতি বছর এ তিনটি জেলায় যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা বিগত ৫০ বছরের ইতিহাস ভঙ্গ করেছে। আমাদের এ এলাকার পাহাড়গুলো মাটির তৈরি, ফলে অতি বৃষ্টিতে প্রতিনিয়ত বড় ধরনের দুর্ঘটনা ঘটে।

রাজধানীতে আগামী ৭ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত পার্বত্য এলাকার মানুষের জীবনাচার, সংস্কৃতি, পোশাক-পরিচ্ছেদ ও ইতিহাস-ঐতিহ্য বিষয়ক তথ্যাদি সমতলের মানুষের সাথে পরিচয় করিয়ে দিতে শিল্পকলা একাডেমিতে পাঁচ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে বলেও জানান অতিরিক্ত সচিব কামাল উদ্দিন তালুকদার।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...