প্রকাশিত: ১৫/০৮/২০১৮ ৭:১৬ এএম , আপডেট: ১৬/০৮/২০১৮ ১১:২৩ পিএম

  সাদিয়া ইসলাম বৃষ্টি::

দৈনন্দিন জীবনে স্বাস্থ্য সংক্রান্ত এমন অনেক ধারণা নিয়ে আমরা বাস করি যেগুলো মূলত ভুল। বিশেষ করে নারীদের স্বাস্থ্য নিয়ে ভুল ধারণা এবং কুসংস্কারের কমতি নেই। চলুন নারীস্বাস্থ্য সংক্রান্ত এমন কিছু ভুল ধারনা সম্পর্কে জেনে নেওয়া যাক-

১। হৃদরোগ পুরুষদের হয়

অনেকেই হৃদপিণ্ডসংক্রান্ত রোগ পুরুষদের এবং ব্রেস্ট ক্যান্সারের মতো রোগগুলো নারীদের হয় বলে মনে করেন। ব্যাপারটি সত্যি নয়। ৪৫-৬৪ বছর বয়সী নারীদের প্রতি ৯ জনের মধ্যে ১ জন হৃদরোগে ভুগে থাকেন। শরীরচর্চা, স্বাস্থ্যকর খাবার, ধূমপান না করা ইত্যাদি হৃদরোগের ঝুঁকি কমায়। তাই, নারীদের মধ্যে সাধারণত হৃদপিণ্ডজনিত সমস্যা দেখা যায় পুরুষদের চাইতে ১০ বছর পর। তবে হ্যাঁ, মেনোপোজের পর একজন নারীর হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

২। ধাতব অন্তর্বাস ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

অনেকে ভেবে থাকেন ধাতব অন্তর্বাস নারীদেহে রক্তচলাচলে বাঁধা প্রদান করে। ফলে, ক্যান্সারের ঝুঁকি বাড়ে। মূলত, এমন কিছুই সত্যি নয়। আপনার বয়স কত, আপনার সন্তান আছে কিনা, হরমোন, পারিবারিক ইতিহাস— এইসব মিলিয়ে তৈরি হয় ব্রেস্ট ক্যান্সার হওয়ার ঝুঁকি। তবে এক্ষেত্রে আপনার উচিত প্রতিমাসে একবার করে চিকিৎসকের কাছে যাওয়া।

৩। পিরিয়ডের সময় সন্তানধারণ করা সম্ভব নয়

নারীদের মধ্যে খুব প্রচলিত একটি ধারণা হল পিরিয়ড চলাকালীন সময়ে শারীরিক সম্পর্ক স্থাপন করলে তাতে করে গর্ভধারণ হয় না। গর্ভধারণের ব্যাপারটি নির্ভর করে নারীর শারীরিক অবস্থা এবং শুক্রাণুর কার্যকারিতার উপরে। তাই এই দুইটি ব্যাপারে নিশ্চিত না হয়ে কেবল পিরিয়ডের উপরে নির্ভর করে হিসেব করলে তাতে ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৪। নারীদের কিডনিতে পাথর হয় না

কিডনির পাথর এমন এক ধরনের পাথর যেটি কিনা কিডনিতে জন্ম নেয় এবং মূত্রথলীর ভেতরে স্থান বদল করতে থাকে। আর এটি কেবল পুরুষদের নয়, নারীদের ক্ষেত্রেও দেখা দিতে পারে। পুরুষদের ক্ষেত্রে কিডনিতে পাথর সাধারণত ৪০ বছর বয়সে হতে দেখা গেলেও নারীদের ক্ষেত্রে সেটি ৫০ বছরের পরে হয়। পানি কম পান করা এবং চকোলেট ও বাদামের মতো খাবারগুলো বেশি পরিমাণে খাওয়ার কারণে কিডনিতে পাথর হতে পারে।

৫। মর্নিং সিকনেস কেবল সকালেই হয়

গর্ভধারণের সময় নারীদের মর্নিং সিকনেস বা হুট করে বমিভাব ও সর্দি দেখা দেয়। মজার ব্যাপার হল, নাম মর্নিং সিকনেস হলেও কিন্তু এটি মোটেই কেবল সকালে হয় না। দিনের যেকোন সময়েই মর্নিং সিকনেস হতে পারে। একের অধিক সন্তান, অত্যাধিক ভ্রমণ করা, ক্লান্ত থাকা এবং মানসিক চাপের কারণে মর্নিং সিকনেস হতে পারে।

৬। ফ্যাট মানেই খারাপ

অনেকেই ডায়েট করার ক্ষেত্রে প্রথমে ভাবেন যে, ফ্যাট আছে এমন সব খাবারই শরীরের জন্য খারাপ। মূলত, আরো অনেক উপাদানের মতো আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ফ্যাটও প্রয়োজন। মনোস্যাচুরেটেড ফ্যাট এবং অন্যান্য অনেক ফ্যাট আমাদের শরীরের জন্য উপকারি। বাদাম, অ্যাভোকাডো, টুনা মাছ, ডিম ইত্যাদি ফ্যাটে পূর্ণ হলেও আমাদের শরীরের জন্য ভাল। তাই ফ্যাট না গ্রহনে করলেও, বেছে বেছে কিছু ফ্যাট গ্রহন করুন।

৭। কমবয়সী নারীদেরই এইচপিভি টিকা দরকার পড়ে

সার্ভিকাল ক্যান্সার বর্তমানে অত্যন্ত ভয়ঙ্কর একটি অসুখের নাম। আর এটি হয় এইচপিভির মাধ্যমে। অনেকেই ভেবে থাকেন যে এই ক্যান্সারের প্রতিরোধক কেবল অল্পবয়সী নারীদেরই প্রয়োজন। মূলত, সব বয়সী নারীরাই এই ক্যান্সারে আক্রান্ত হতে পারেন এবং সবার ক্ষেত্রেই এই ভ্যাকসিন বা টিকা নেওয়া জরুরী।

৮। ঠান্ডা পানি খাওয়া স্বাস্থ্যকর নয়

অনেকেই ভেবে থাকেন যে গরমের দিনে ঠান্ডা পানি পান করা ভালো নয়। এতে করে হজমে সমস্যা হয়। মূলত, চিকিৎসকদের মতে, গরমে ঠান্ডা পানি পান করলে পানিশূন্যতা ও অন্যান্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে হ্যাঁ, চিনি আছে এমন কোন পানীয় অবশ্যই শরীরের জন্য স্বাস্থ্যকর নয়।

তাই, সচেতন থাকুন এবং মুখে মুখে চলে আসা এই স্বাস্থ্যবটিকাগুলো যাচাই করে তারপর মেনে চলুন।

পাঠকের মতামত