প্রকাশিত: ১২/০৩/২০১৯ ৭:৪৪ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরু। তিনি পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।
সোমবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য ও উপ-উপাচার্যের উপস্থিতিতে ডাকসু নির্বাচনের ফলাফল ঘোষণা করেন চিফ রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক মাহফুজুর রহমান।

নুরুল হক নুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি বর্তমানে ইংরেজি বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত। নুর বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের আবাসিক শিক্ষার্থী।

নুরুল হক নুরু পটুয়াখালীর সন্তান। গত বছরের প্রথম দিকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেন। কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক।

ডাকসুর নবনির্বাচিত সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর জন্ম মাদাপুরীপুরে। ছাত্রলীগের সাবেক শিক্ষা ও পাঠচক্রবিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী।

২০০৭-০৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ ভর্তি হন গোলাম রাব্বানী। সেখানে থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। এর আগে রাজধানীর রাজউক স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাস করে। তার বাবা এম এ রশিদ আজাদ এবং মা তাসলিমা বেগম কয়েকদিন আগে প্রয়াত হয়েছে। তার সহোদর হলেন গোলাম রুহানী।

সহ-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত সাদ্দাম হোসাইন জন্ম পঞ্চগড়ের বোদা উপজেলায়। তার বাবা মুক্তিযোদ্ধা ও মুজিব বাহিনীর একটি দলের ডেপুটি কমান্ডার ছিলেন। এছাড়াও তার বাবা বোদা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা যুবলীগের সভাপতি ছিলেন। পাঁচ ভাইবোনের মধ্যে সাদ্দাম সবার ছোট।

সাদ্দাম ঠাকুরগাঁও জিলা স্কুল থেকে এসএসসি এবং নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ২০১১-১২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ভর্তি হন। তিনি ছাত্রলীগের সদ্য বিদায়ী কেন্দ্রীয় কমিটির উপ-আইনবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

পাঠকের মতামত

নিরাপত্তারক্ষীর কাজ করে বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, এখন বিসিএস ক্যাডার

গল্প-আড্ডায় বিশ্ববিদ্যালয়জীবনটা উপভোগের সুযোগ আবদুল মোত্তালিবের হয়নি। দুপুর গড়ালেই তাঁকে ছুটতে হতো কাজে। অসচ্ছলতার কারণে ...