প্রকাশিত: ১৪/০৩/২০২১ ১১:৫৬ এএম

কক্সবাজার জেলার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজে অনার্সে ১৩ বিষয় থাকলেও মাস্টার্স করার সুযোগ রয়েছে মাত্র ৬ টি বিষয়ে। ফলে ৭ টি বিষয়ে অনার্স উত্তীর্ণ শিক্ষার্থীরা পাচ্ছেন না উচ্চতর ডিগ্রী মাস্টার্স অর্জনের সুযোগ। তার সাথে ডিগ্রী পাস উত্তীর্ণ শিক্ষার্থীরাও মাস্টার্স অর্জনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। এতে বর্তমানে অধ্যয়নরত অন্তত সাড়ে ৮ হাজারের বেশি শিক্ষার্থীর মাস্টার্স বঞ্চিত হওয়ার আশংকা তৈরি হয়েছে।

কক্সবাজার সরকারি কলেজের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কলেজে বর্তমানে ১৩ টি বিষয়ে অনার্স করার সুযোগ রয়েছে। বিষয় সমুহ হল, বাংলা, রাষ্ট্র বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, অর্থনীতি, ব্যবস্থাপনা, গণিত, ইংরেজি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইতিহাস, পদার্থ বিদ্যা, রসায়ন ও প্রাণি বিজ্ঞান। যে ১৩ বিষয়ে আসন সংখ্যা মোট ১৪৬১ টি। যেখানে ৪ টি বর্ষে বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থী মোট ৫ হাজার ৬৬৫ জন।
প্রাপ্ত তথ্য মতে, ৪ টি বর্ষে বাংলা বিষয়ে মোট ৪০১ জন, রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে মোট ৫৬৭ জন, হিসাব বিজ্ঞান বিষয়ে মোট ৮৫১ জন, উদ্ভিদ বিজ্ঞানে মোট ২৯৭ জন, অর্থনীতিতে মোট ৬৯১ জন , ব্যবস্থাপনায় মোট ৮০৮ জন, গণিতে মোট ৪২৪ জন, ইংরেজিতে মোট ৩৬৪ জন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে মোট ৩৬৩ জন, ইতিহাসে মোট ৬২৩ জন, পদার্থ বিদ্যায় ৯১ জন, রসায়নে ৯৪ জন ও প্রাণি বিজ্ঞানে ৯১ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।
অথচ অনার্সের ১৪৬১ টি আসনের বিপরীতে মাস্টার্সে আসন সংখ্যা রয়েছে মাত্র ৫৬০ টি। এতে অনার্স করার সুয়োগ রয়েছে ৬ টি বিষয়ে। বিষয় সমুহ হল বাংলা, রাষ্ট্র বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, অর্থনীতি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি। এই ৬ টি বিষয়ে বর্তমানে অধ্যনয়রত শিক্ষার্থী ৮১১ জন। যার মধ্যে ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী ৪৩৪ জন আর ২০১৮-১৯ বর্ষের শিক্ষার্থী ৩৭৭ জন।

কক্সবাজার সরকারি কলেজে এখনো চালু করা হয়নি ব্যবস্থাপনা, গণিত, ইংরেজি, ইতিহাস, পদার্থ বিদ্যা, রসায়ন ও প্রাণি বিজ্ঞান বিষয়ে মাস্টার্স। অনার্সের পাশাপাশি বিএ, বিএসএস, বিএসসি, বিবিএস এ বর্তমানে ৩ হাজার ৭৫৮ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। ফলে অনার্স ও ডিগ্রী পাস উত্তীর্ণ হওয়ার পর সাড়ে ৮ হাজার শিক্ষার্থীর মাস্টার্স বঞ্চিত হওয়ার আশংকা তৈরী হয়েছে।
কক্সবাজার সরকারি কলেজে অধ্যক্ষ প্রফেসর কামরুল হাসান জানান, অনার্স ও ডিগ্রী পাসে যে শিক্ষার্থী রয়েছে তার বিপরীতে মাস্টার্স করার সুযোগ নেই। এতে অধ্যয়নরত সাড়ে ৮ হাজারের বেশি শিক্ষার্থী মাস্টার্স করতে পারবে না। বিষয়টি বিবেচনা করে আরো ৪ টি বিষয়ে দ্রæত মাস্টার্স চালু করতে মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে। বিষয় সমুহ হল ব্যবস্থাপনা, গণিত, ইংরেজি ও ইতিহাস।
তিনি জানান, পর্যায়ক্রমে ১৩ টি বিষয়েই মাস্টার্স চালু করা দরকার। একই সাথে মাস্টার্সে আসন সংখ্যা বাড়ানোর প্রয়োজন রয়েছে। কেননা অনার্সের পাশাপাশি ডিগ্রী পাসের শিক্ষার্থীদেরও মাস্টার্স করতে হবে। আসন না বাড়ালে এটা সম্ভব না। এর জন্য মন্ত্রণালয়ের সুদৃষ্টি কামনা করেছেন তিনি। সুত্র: দৈনিক কক্সবাজার

পাঠকের মতামত

নিরাপত্তারক্ষীর কাজ করে বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, এখন বিসিএস ক্যাডার

গল্প-আড্ডায় বিশ্ববিদ্যালয়জীবনটা উপভোগের সুযোগ আবদুল মোত্তালিবের হয়নি। দুপুর গড়ালেই তাঁকে ছুটতে হতো কাজে। অসচ্ছলতার কারণে ...