প্রকাশিত: ০৫/০৩/২০১৮ ৯:২৭ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৪৮ এএম

নিউজ ডেস্ক::kom
কক্সবাজারে রোহিঙ্গাদের ভোটার হতে সহযোগিতা করার প্রমাণ পাওয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়েল এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিটি কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়।
চিঠিতে উল্লেখ করা হয়, কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়ন পরিষদে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৭ কর্মসূচিতে গত ৩০ অক্টোবর রেজিস্ট্রেশন চলাকালে লাইনে অপেক্ষমানদের থেকে দুজন রোহিঙ্গা নাগরিককে শনাক্ত করা হয় এবং কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা নির্বাচন অফিসারের স্বাক্ষর জাল করে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ভোটার হওয়ার ফরম সরবরাহ করেন পূর্ব গোমাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তার এ কার্যকলাপ কর্তব্যে অবহেলার শামিল। এজন্য নির্বাচন কমিশন তার বিরুদ্ধে ভোটার তালিকা আইন ২০০৯-এর ১৮ ধারা অনুযায়ী মামলার নির্দেশনা দিল।

‘ভোটার তালিকা আইন ২০০৯-এর ১৮ নং ধারা: মিথ্যা ঘোষণা দেওয়া। যদি কোন ব্যক্তি-

(ক) কোনো ভোটার তালিকা প্রণয়ন, পুনঃপরীক্ষণ, সংশোধন বা হালনাগাদকরণ সম্পর্কে; বা

(খ) কোন ভোটার তালিকাতে কোন অন্তর্ভুক্তি বা উহা হইতে কোন অন্তর্ভুক্তি কর্তন সম্পর্কে;’

এমন কোন লিখিত বর্ণনা বা ঘোষণা প্রদান করেন যাহা মিথ্যা এবং যাহা তিনি মিথ্যা বলিয়া জানেন বা বিশ্বাস করেন বা সত্য বলিয়া বিশ্বাস করেন না, তাহা হইলে তিনি অনধিক ছয় মাস কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।’

ইসি সূত্রে জানা যায়, কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার জন্য ইসি এ কাজের জন্য তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চেয়ে সচিব বরাবর দুই দফায় চিঠি দেয়। ২২ জানুয়ারি মন্ত্রণালয় তাতে সম্মতি দেয়। যা ইসিতে পৌঁছায় ২৭ ফেব্রুয়ারি।

মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর সোমবার সংশ্লিষ্ট ওই শিক্ষকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে মামলার বিবরণী ইসি সচিবালয়কে অবহিত করতে বলা হয়।
সুত্র:: পরিবর্তন

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...