প্রকাশিত: ২৯/০৭/২০১৬ ৮:৫৮ পিএম

bitসরওয়ার আলম শাহীন,উখিয়া নিউজ ডটকম::
উখিয়া উপজেলার সবুজ বনভুমির প্রায় এক তৃতীয়াংশ প্রভাবশালীদের দখলে চলে গেছে। প্রভাবশালী রাজনৈতিক ব্যাক্তিদের হাত থেকে রক্ষা পাচ্ছে বিট অফিসগুলোও।ইতিমধ্যে হলদিয়া পালং,ভালুকিয়া,মোছারখোলা বিট অফিস ৩ টি প্রভাবশালী ব্যাক্তিবর্গের দখলে চলে গেছে। এছাড়াও সদরের ওয়ালা বনবিটের আওতাধীন প্রায় আড়াই হাজার একর বনভূমি কাগজে কলমে সীমাবদ্ধ থাকলেও কাজির গরু খাতায় আছে গোয়ালে নাই। খোত বনবিট অফিস দখল করে স্থানীয়রা তা গরু বাধার কাজে ব্যবহার করছে। রেঞ্জ কর্মকর্তা মনিরুল ইসলাম বললেন,বিট অফিসগুলো দখলের ব্যাপারে উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করা হয়েছে। কিন্ত কাজ হচ্ছেনা। তিনি এ ব্যাপারে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

সরেজমিন ঘটনাস্থল উখিয়া রেঞ্জের দেড় কিলোমিটার উত্তরে ওয়ালা বনবিট অফিস এলাকায় ঘুরে জবর দখলকারী কয়েকজনের সাথে আলাপ করা হলে তারা জানায়, বনবিট অফিসের বাউন্ডারী এলাকা বেদখল হয়ে গেলেও বনবিট কার্যালয়টি একদিন ফাঁকা ছিল। গত কয়েকমাস ধরে স্থানীয়রা ওই বনবিট অফিসটি গরু বাধার কাজে অথ্যৎ গোয়ালঘর হিসেবে ব্যবহার করে যাচ্ছে।বনবিট অফিসের জায়গা দখল করে বসবাসরত ফরিদ আলম জানান, মোজাম্মেল ও নেছার আহমদ নামের দু’ব্যক্তি বনবিট অফিসটি দখল করে ফেলেছে। সে আরও জানায়, বিট অফিস সংলগ্ন এলাকায় বসতবাড়ি নির্মাণের জন্য তাকে ৩টি বন মামলার আসামী হতে হয়েছে। তাছাড়া জায়গা দখলে নিতে থাকে বিভিন্ন ভাবে হয়রানির শিকার হতে হয়েছে। বনবিট অফিসের উঠোনের গাছগুলো কেটে নিয়ে তাতে ঘেরা দিয়ে দখল করে রেখেছে স্থানীয় প্রভাবশালী ব্যাক্তিরা।

সূত্র জানায়, ১৯৮০ দশকের অভয়ারণ্য হিসেবে পরিচিত ওয়ালা বনবিটের আওতায় প্রায় আড়াই হাজার একর বনভূমি কাগজে কলমে সীমাবদ্ধ থাকলেও এখন তা আর নেই। শুধুমাত্র বনবিট অফিসটি ৪/৫ টি খুটির উপর  এখনো কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। স্থানীয় প্রাথমিক শিক্ষক মৌলভী জানে আলম আক্ষেপ করে জানান, যে বনভূমিকে পাহাড় কেটে শত শত বাড়িঘর নির্মাণ করে লোকালয়ে পরিণত করা হয়েছে সে বনভূমির বিট অফিসটি  যে কোন মমুহুর্তে দখল হয়ে যেতে পারে। এ ব্যাপারে যোগাযোগ করা হলে  উখিয়া বনরেঞ্জ কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম  উখিয়া নিউজ ডটকমকে জানান, কয়েকটি বিট অফিস প্রভাবশালী ব্যাক্তিদের দখলে চলে যাওয়ার কথা সত্য। তবে এগুলো উদ্ধারে উর্ধ্বতন কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। ওয়ালা বনবিটের ব্যাপারেও উপরিমহলে জানানো হয়েছে। অচিরেই হয়তো কোন একটা সিন্ধান্ত আসেতে পারে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...