রোহিঙ্গা প্রত্যাবাসনের দিনক্ষণ নির্ধারণ করা খুব কঠিন: জাতিসংঘ

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ কবে তৈরি হবে, সেই সময়সূচি নির্ধারণ করা ভীষণ কঠিন বলে মন্তব্য করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।
একই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর। পাশাপাশি রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য ইতিবাচক পরিবেশ তৈরিতে মিয়ানমারকে সমর্থনের লক্ষ্যে দেশটির সঙ্গে কাজ করতে তাদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।
ইউএনএইচসিআরের উপহাইকমিশনার কেলি টি ক্লেমেন্টস গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন। এ সময় তিনি বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনের দিনক্ষণ (রোহিঙ্গাদের ফেরত যাওয়ার সহায়ক পরিবেশ কখন তৈরি হবে) নির্ধারণ করাটা খুবই কঠিন। এ ক্ষেত্রে অনেকগুলো বিষয় রয়েছে।’
বাংলাদেশে চার দিনের সফর শেষে ক্লেমেন্টস সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রোহিঙ্গাদের প্রশ্নে বাংলাদেশের অব্যাহত উদারতার প্রশংসা ও সংকটের সমাধানে বিশ্ব সম্প্রদায়ের সংহতিকে উৎসাহিত করেন।
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে ইউএনএইচসিআর ও অন্যান্য অংশীদারি সংস্থার কাজ চালিয়ে যাওয়ার গুরুত্বের ওপরও জোর দেন জাতিসংঘের এই কর্মকর্তা; যাতে রোহিঙ্গাদের দক্ষতা ও সক্ষমতার উন্নয়নে সহায়তা হয়। এটি ভবিষ্যতে মিয়ানমারে তাদের প্রত্যাবাসন ও আবারও মিশে যেতে সহায়তা করবে।

ইউটিউব সাবস্ক্রাইব করুন