ওমানের নতুন সুলতান হাইতাম, গোপন চিঠিতে লেখা ছিল উত্তরাধিকারীর নাম

দীর্ঘ ৪৯ বছর শাসন করে মৃত্যুবরণ করেছেন ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। তার বিদায়ের পর দেশটির নতুন সুলতান হিসেবে কাবুসের চাচাতো ভাই হাইথাম বিন তারিকের নাম ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরার।

স্থানীয় সংবাদমাধ্যম আল ওয়াতান এবং আল রোয়ার খবরে বলা হয়েছে, শনিবার ক্ষমতাসীন পারিবারিক কাউন্সিলের সামনে শপথ পড়ানো হয়েছে হাইথামকে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমেও তার ক্ষমতা গ্রহণের কথা ঘোষণা করা হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, কাবুসের মারা যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তার রেখে যাওয়া গোপন চিঠি পরিবারের সদস্যদের সামনে খোলা হয়। তাতে সিংহাসনের উত্তরাধিকারী হিসেবে চাচাতো ভাই হাইতামের নাম লিখে গিয়েছিলেন কাবুস।

৬৫ বছর বয়সী হাইথাম বিন তারিক ১৯৯০ দশকের মাঝামাঝিতে ওমানের ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার আগে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। এছাড়া ৮০’র দশকে ওমানের ফুটবল ফেডারেশন গঠনের পর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন হাইথাম।

শুক্রবার সন্ধ্যায় মারা যান ওমান সালতানাতের শাসক কাবুস বিন সাইদ আল সাইদ। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন তার মৃত্যুর খবর দিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোকের কথা জানায়।

ইউটিউব সাবস্ক্রাইব করুন