ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৮/০৪/২০২৩ ১০:১৯ এএম , আপডেট: ০৮/০৪/২০২৩ ১০:২০ এএম

সাহাদাত হোসেন পরশ::
পাহাড়ে সক্রিয় সশস্ত্র সংগঠনগুলোর মধ্যে অপেক্ষাকৃত নতুন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। তবে তারা এখন খুনোখুনি, অপহরণ, চাঁদাবাজি ও জঙ্গিদের সশস্ত্র প্রশিক্ষণ দিয়ে বারবার আলোচনায় আসছে। বান্দরবানের বম জাতিগোষ্ঠীর কিছু ব্যক্তি এই সংগঠন গড়ে তোলেন। বান্দরবান সদর, রুমা, রোয়াংছড়ি, বাঘাইছড়ি, বিলাইছড়ি, বরকল অঞ্চলে বমদের বসবাস।

গতকাল শুক্রবার রোয়াংছড়ি উপজেলার খামতাংপাড়া এলাকায় গোলাগুলিতে আটজন নিহত হওয়ার পর নতুন করে কেএনএফের নাম সামনে এলো। র‍্যাব শুরু থেকে বলছে, কথিত হিজরতের উদ্দেশ্যে ঘর ছাড়া ৫৫ জন তরুণ নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সঙ্গে জড়িত। আর তাদের সশস্ত্র প্রশিক্ষণ দিয়েছে কেএনএফ।

পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে, ইউপিডিএফ (গণতান্ত্রিক) ও কেএনএফ সদস্যদের মধ্যে গোলাগুলিতে ওই আটজন মারা যান। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অপর একটি সূত্রের ভাষ্য, বম সম্প্রদায়ের মধ্যে অনেকে নিরীহ। পাহাড়ে জঙ্গিবিরোধী অপারেশন চলার সময় বমদের কেউ কেউ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করেছেন। প্রশাসনকে সহায়তাকারীকে শায়েস্তা করতে কেএনএফও সাধারণ বমদের টার্গেট করতে পারে। তবে কেএনএফের নানামুখী তৎপরতা ঘিরে বান্দরবানে আরও অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...