প্রকাশিত: ০৩/০৬/২০২২ ২:০৮ পিএম , আপডেট: ০৩/০৬/২০২২ ৪:১৬ পিএম


নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে পালাতে গিয়ে সুবর্ণচরের স্থানীয়দের হাতে দালালসহ আটক হয়েছেন ৫ রোহিঙ্গা নাগরিক। বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যায় সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের আক্তার মিয়ার হাট এলাকা থেকে তাদের আটক করা হয়। পরে তাদের চরজব্বার থানার হস্তান্তর করা হয়।

শুক্রবার (৩ জুন) সকালে আটক দালালকে মানব পাচার আইনে ভাসানচর থানায় করা একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়। অন্যদিকে আটক পাঁচ রোহিঙ্গাকে দুপুরে ভাসানচর আশ্রয়ণ প্রকল্পে ফেরত পাঠানো হবে বলে জানা গেছে।

আটক রোহিঙ্গারা হলেন ভাসানচর আশ্রয়ণের ৮৫ নং ক্লাস্টারের নুরুল আলমের ছেলে ইলিয়াস (২৬), ৬৪ নং ক্লাস্টারের আমান উল্যার ছেলে হাফিজ উল্যা (২২), ৫৯ নং ক্লাস্টারের মো. হাছানের ছেলে ইলিয়াছ (২৭), ৭৩ নং ক্লাস্টারের অলি মোল্লার ছেলে আবু রায়হান (২১) এবং ৮৬ নং ক্লাস্টারের নুরুল ইসলামের ছেলে জাহাঙ্গীর আলম (২৭)।

আটক দালাল জসিম উদ্দিন (২৮) মোহাম্মদপুর ইউনিয়নের চর মোজাম্মেল গ্রামের আবদুল হাশেমের ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যায় সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের আক্তার মিয়ার হাট এলাকায় ঘোরাঘুরি করছিল কয়েকজন যুবক। বিষয়টি স্থানীয়দের সন্দেহ হলে তাদের আটক করে জিজ্ঞাসাবাদে তারা নিজেদের রোহিঙ্গা বলে স্বীকার করে। এ সময় তাদের সঙ্গে থাকা দালাল জসিম উদ্দিনকেও আটক করা হয়। রাতে ছনখোলা পুলিশ ক্যাম্পের মাধ্যমে তাদের চরজব্বার থানায় হস্তান্তর করা হয়।

চরজব্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়াউল হক ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক রোহিঙ্গারা স্বীকার করেছে টাকার বিনিময়ে দালাল জসিমের মাধ্যমে তারা ভাসানচর থেকে কক্সবাজার যাওয়ার উদ্দেশ্যে সুবর্ণচর আসে। ভাসানচর থেকে সুবর্ণচরের বোয়ালখালি ঘাট পার করে সীতাকুণ্ডে নামিয়ে দেওয়ার কথা ছিল জসিমের।

তিনি আরও বলেন, রোহিঙ্গা পলায়ন একটা বিশাল সমস্যা। কিছু দালাল টাকার বিনিময়ে এসব করছে। আজ দুপুরে আটক পাঁচ রোহিঙ্গাকে ভাসানচরের ক্যাম্পে পাঠানো হবে।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...