ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৬/০৫/২০২৩ ৫:৪২ পিএম

অনুশোচনায় ভুগতে থাকা সাবেক এক ইসরাইলি সেনা অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদের একটি গেটের চাবি ফেরত দিয়েছেন। ৫৬ বছর আগে তিনি এটি চুরি করেছিলেন। খবর আনাদোলু।

পবিত্র আল আকসা মসজিদের চাবি হস্তান্তর করছেন
পূর্ব জেরুজালেমে বসবাসরত ফিলিস্তিনিরা মসজিদুল আকসায় প্রবেশ ও নামাজ আদায় করতে পারেন। অনেক সময় তাদেরকে বাধাও দেয়া হয়। পবিত্র এই স্থাপনাটি ঘিরে সহিংসতার ঘটনাও নতুন নয়। সম্প্রতি পবিত্র এই মসজিদটির একটি গেটের চাবি ফেরত দিয়েছেন সাবেক এক ইসরাইলি সেনা।

এক প্রতিবেদনে তুরস্ক ভিত্তিক বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি জানায়, ওই সেনার নাম ইয়ার বারাক। ৫৬ বছর আগে তিনি চাবিটি চুরি করেছিলেন।

আরও পড়ুন: ইসরাইলি বাহিনীর অভিযানে তিন ফিলিস্তিনি নিহত

বারাক বলেন, ১৯৬৭ সালের যুদ্ধের সময় আল আকসার পশ্চিম গেট থেকে চাবিটি নিয়েছিলেন তিনি।

সম্প্রতি তার মনে অনুশোচনা হয়। তিনি কেবলই ভাবতে শুরু করেন, ভুল করেছেন। তাই চাবিটি তার মালিকের কাছে ফেরত দেয়ার সিদ্ধান্ত নেন বারাক।

জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগের প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, সংস্থাটির মহাপরিচালক শেখ আজম আল-খতিব ইয়ার বারাক নামের এক ব্যক্তির কাছ থেকে চাবিটি গ্রহণ করছেন।

তার এই সিদ্ধান্ত সঠিক উল্লেখ করে তিনি আরও বলেন, ইসরাইলের উচিত ফিলিস্তিনিদের জমিজমা, অধিকার, সম্মান ও স্বাধীনতা ফিরিয়ে দেয়া।

এদিকে, ফিলিস্তিনি এক ব্যক্তিকে হেনস্তা এবং ঘটনার তদন্তে বাধা দেয়ার অপরাধে তিন ইসরাইলি সেনাকে কারাদণ্ড দিয়েছেন ইসরাইলের একটি সামরিক আদালত।

সামরিক বিবৃতিতে বলা হয়, দুজনকে ৬০ দিন এবং একজনকে ৪০ দিনের জেল দেয়ার পাশাপাশি তাদের পদচ্যুত করা হয়েছে।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...