উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩/১২/২০২২ ৭:৩৪ এএম

এ বছর (২০২২সালে) এক হাজার ২০০টি নতুন মসজিদ উদ্বোধন করা হয়েছে মিশরে। দেশটির আওকাফ মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ।

মিসরের আওকাফ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আয়মান ওমর সংবাদ মাধ্যমটিকে বলেন, এই মসজিদগুলোর কোনও কোনওটি মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় নির্মিত হয়েছে। অন্যগুলো সরকারি তত্ত্বাবধানে বেসরকারি অর্থে নির্মিত হয়েছে।

তিনি আরও বলেন, ২০২০ সালের সেপ্টেম্বর থেকে মিশরে দুই হাজার ৭১২টি মসজিদ উদ্বোধন করা হয়েছে। এছাড়াও আরও ৪০৪টি মসজিদের সংস্কার কাজ করা হয়েছে।

আইমান ওমরের দেওয়া তথ্যমতে, ২০১৪ সালে আব্দুল ফাত্তাহ আল সিসি মিশরের দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত ১০.২ বিলিয়ন মিশরীয় পাউন্ড ব্যয়ে মোট নয় হাজার ৬০০টি মসজিদ নির্মাণ ও সংস্কার করা হয়েছে।

মিশরের আওকাফ মন্ত্রণালয়ে কর্মকর্তা শায়েখ রাফি আস-সাইদ বলেছেন, এখন পর্যন্ত দুই হাজার ৪৫১টি মসজিদ আওকাফ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে, এরমধ্যে এক হাজার ৩৯১টি অস্থায়ী।

তিনি আরও বলেন, ‘কায়রো হাজার মিনারের শহর’ এখন থেকে জনপ্রিয় এই উক্তিটির পরিবর্তন হলো। কারণ এখন আমাদের শহরে হাজারের ওপর মসজিদ ও মসজিদের মিনার রয়েছে।

তিনি বলেন, মিশরের মসজিদগুলোর তত্ত্বাবধানের পাশাপাশি মন্ত্রণালয় দাতব্য কাজও করছে। মন্ত্রণালয় চলতি বছর বিভিন্ন সমাজসেবা মূলক সংস্থায় ৩৩০ মিলিয়নের বেশি মিশরীয় পাউন্ড সহায়তা করেছে।

এছাড়াও মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক বর্ণনায় বলা হয়েছে যে, দরিদ্র পরিবারের এক হাজার মেয়েকে ৩০ মিলিয়ন মিশরীয় পাউন্ড সহায়তা করা হয়েছে।

পাঠকের মতামত