ডেস্ক নিউজ
প্রকাশিত: ০২/০৪/২০২৩ ১১:২০ এএম

ইরানে জনসমক্ষে চুল না ঢাকায় দুই নারীর ওপর দই দিয়ে হামলা চালায় এক পুরুষ। এরপর গ্রেপ্তারও করা হয় ওই দুই নারীকে।

ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, একটি দোকানে দুই নারী গ্রাহকের কাছে আসেন এক লোক। তাদের সঙ্গে কথাও বলেন তিনি। এরপর দোকানের তাক থেকে একটি দই হাতে নেন এবং তীব্র ক্ষোভের সঙ্গে তা ওই দুই নারীর মাথায় ছুড়ে পারেন।

ইরানের বিচার বিভাগ জানিয়েছে, জনসমক্ষে চুল না ঢাকায় ওই দুই নারীকে গ্রেপ্তার করা হয়েছে। ইরানে নারীদের জনসমক্ষে হিজাব পরা বাধ্যতামূলক। তবে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ওই ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়েছে।

বিগত কয়েক মাস যাবৎ দেশটিতে বাধ্যতামূলক হিজাব (মাথার স্কার্ফ) পরা বন্ধের দাবিতে বিক্ষোভ হচ্ছে। এরইমধ্যে এই গ্রেপ্তারের খবর জানা যায়।

এ ঘটনার ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যায়, দুই নারী দোকানের কর্মচারীর জন্য অপেক্ষা করছিলেন। দোকানের পাশ দিয়ে হেঁটে যাওয়া ওই লোক হুট করে তাদের সামনে চলে আসেন। তিনি দুই নারীর সঙ্গে কথা বলেন এবং দই দিয়ে আক্রমণ করেন। আক্রমণের পর ওই ব্যক্তিকে দোকান থেকে বের করে দেয় দোকানী।

বিচার বিভাগের দেওয়া তথ্যে বার্তা সংস্থা মিজান জানিয়েছে, এ ঘটনার পর তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরে তাদের গ্রেপ্তার করা হয়। পাশাপাশি ওই দোকানের মালিককে দেশের আইন মেনে চলা নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়।

ইরানে জনসমক্ষে হিজাব না পরা নারীদের জন্য অবৈধ। তবে বড় শহরগুলোতে অনেকেই এ নিয়ম মানেন না। এ নিয়মের বিরুদ্ধে সম্প্রতি বেশ ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন ইরানিরা। বিশেষ করে গত বছর নৈতিকতা পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ফুঁসে উঠেছিল ইরানিরা। মাহসার বিরুদ্ধে অভিযোগ ছিল সঠিক নিয়মে হিজাব পরেননি তিনি।

সূত্র: বিবিসি

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...