উখিয়া নিউজ ডটকম
প্রকাশিত: ২০/০৩/২০২৩ ৭:১৯ এএম

মাহে রমজানে মক্কার মসজিদুল হারামে তারাবি, বিতির ও তাহাজ্জুদ পড়াবেন ছয় ইমাম। মদিনার মসজিদে নববিতেও ছয় জন ইমামতির দায়িত্ব পালন করবেন। পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে তারাবির ইমামদের তালিকা অনুযায়ী, শিডিউল মেনে পুরো রমজানে নামাজ পড়াবেন তাঁরা।

মসজিদে হারামে খতমে তারাবি ও তাহাজ্জুদ নামাজের জন্য নির্ধারিত ৬ ইমাম হলেন— ১) শায়খ আব্দুর রহমান সুদাইস, ২) শায়খ ইয়াসির দাওসারি, ৩) শায়খ আবদুল্লাহ জুহানি, ৪) শায়খ মাহের মুআইকিলি এবং ৫) শায়খ বান্দার বালিলা। এই পাঁচ ইমামের সঙ্গে জনপ্রিয় ইমাম ড. সৌদ আল শুরাইমের নাম যোগ হওয়ার কথা থাকলেও তালিকায় তাঁর নাম নেই।
এর মাধ্যমে গত বছর প্রকাশিত তাঁর পদত্যাগের বিষয়টি স্পষ্ট হলো বলে জানিয়েছে মসজিদুল হারাম ও মসজিদে নববি বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন। দীর্ঘ ৩২ বছর মসজিদুল হারামের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেছেন শায়খ সৌদ আল শুরাইম। তাঁর জায়গায় এই বছর একজন অতিথি ইমাম নিয়োগ করা হবে এবং যথাসময়ে নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছে পোর্টালটি।

এদিকে মসজিদে নববিতে খতমে তারাবি ও তাহাজ্জুদ নামাজের জন্য নির্ধারিত ৬ ইমাম হলেন— ১) শায়খ আব্দুল্লাহ বুআইজান, ২) শায়খ আলী হুজাইফি, ৩) আহমাদ বিন তালেব হামিদ, ৪) শায়খ আব্দুল মুহসিন কাসিম, ৫) শায়খ খালেদ মুহান্না এবং ৬) শায়খ সালাহ আল-বুদাইর।
প্রতিবছর ২০ থেকে ২২ লাখ মানুষ হজ পালন করেন এবং প্রায় ১ কোটি মানুষ পবিত্র ওমরা পালন করেন। পবিত্র রমজানে ওমরা পালনের পাশাপাশি মসজিদুল হারামে প্রায় ১৫ থেকে ১৬ লাখ মানুষ ইতেকাফ করেন। তারা পুরো রমজান মাস ইবাদত-বন্দেগিতে কাটান।

রমজান মাসে তারাবির পাশাপাশি তাহাজ্জুদ নামাজ রমজান মাসের অন্যতম আমল। সৌদি আরবসহ ওমরা পালনকারীদের আগ্রহ থাকে তারাবির ইমামদের বিষয়ে। এ কারণে হারামাইন কর্তৃপক্ষ আগে-ভাগেই জানিয়ে দেন কারা থাকছেন ইমামতির দায়িত্বে। সূত্র: হারামাইন শরিফাইন

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...