প্রকাশিত: ১২/০৯/২০১৯ ১০:৪০ এএম

বার্তা পরিবেশক::
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে সহযোগিতা দানকারী ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি)-এর সহযোগী জাতিসংঘের সংস্থাগুলো, যেমন: আইওএম, ইউএনএইচসিআর ও ডব্লিওএফপি-সহ এনজিও সংস্থাগুলো গত শনিবার থেকে কক্সবাজারে শুরু হওয়া ভারি বর্ষণ ও ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্থ হাজার হাজার স্থানীয় মানুষ ও রোহিঙ্গা শরণার্থীদেরকে সহায়তা দিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে কোন হতাহতের খবর পাওয়া না গেলেও, গত ৪৮ ঘন্টায় ক্যাম্পগুলোতে ১৫টি ভূমিধ্বস, ২৫টি ঝড়/ঝড়োবৃষ্টি এবং ৫টি বন্যার খবর পাওয়া গেছে। এর ফলশ্রুতিতে, ১৪,৮০১ জন মানুষ সাময়িকভাবে তাদের ৪,৫৪৩টি আশ্রয় থেকে বাস্তুচ্যুত হয়েছে। এছাড়াও, ৪২৭টি আশ্রয় আংশিকভাবে এবং ৬৬টি আশ্রয় সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। এই বন্যার ফলে, ৪,৮৪২টি আশ্রয়স্থলের প্রায় ১৬,১৯০ জন মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে।

টেকনাফে একটি ভূমিধ্বসের ঘটনায় দুইজন বাংলাদেশী শিশু নিহত এবং ১০ জন মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। বাংলাদেশের অন্যান্য যেকোন অঞ্চলের চেয়ে কক্সবাজারের বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ বেশি, যার ফলে এখানে প্রায়ই ভূমিধ্বস, বন্যা, ঝোড়ো হাওয়া এবং জলাবদ্ধতা হয়ে থাকে।

আইওএম-এর বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা বলেন, “বৃষ্টি এবং ঝড়োবাতাস জীবনকে বিপন্ন করছে এবং মানুষের দুর্দশা বাড়াচ্ছে। আমাদের দলগুলি জরুরি পরিষেবা, মেরামত ও স্থানান্তরের জন্য চব্বিশ ঘন্টা কাজ করে চলেছে। বৃষ্টি-পরবর্তী তাৎক্ষণিক ক্ষতিকে সামাল দেওয়ার পাশাপাশি আমরা দীর্ঘমেয়াদী দুর্যোগ ব্যবস্থাপনা এবং ঝুঁকি নিরসনেও কাজ করে যাচ্ছি।”

বৃষ্টিপাতের ফলে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ এলাকা টেকনাফের ক্যাম্প-২৬ এ গত মঙ্গলবার প্রায় ৪,০০০ পরিবারের মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এদের একটি অংশকে নিরাপত্তা দেওয়ার জন্য, জরুরি ভিত্তিতে ১৫টি নির্ধারিত সেইফ হ্যাভেন বা নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করা হয় এবং অন্যান্যদের তাদের আশেপাশের পরিবারগুলোতে আশ্রয়ের ব্যবস্থা করা হয়। ইউএনএইচসিআর-এর সুরক্ষা বিভাগের কর্মীরা এবং এর সহযোগী সংস্থাগুলো সব শরণার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে এবং পৃথক হয়ে যাওয়া পরিবারের সদস্যদেরকে একত্রিত করতে নিরলসভাবে কাজ করে চলেছে। ক্ষতিগ্রস্থদের আশ্রয়স্থল, খাদ্য এবং পরিস্কার ও সুপেয় পানি সরবরাহ করা হচ্ছে।

ইউএনএইচসিআর-এর কক্সবাজার কার্যালয়ের প্রধান মেরিন ডিন কাজদোম্যাকজ বলেন, “ক্ষতিগ্রস্থ পরিবারগুলিকে সহায়তা করার জন্য আমরা আমাদের সহযোগী সংস্থা এবং সরকারী কর্তৃপক্ষের সাথে নিবিড়ভাবে কাজ করছি। আমরা শরণার্থী ও স্থানীয় সম্প্রদায়ের মানুষের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। এই মানুষগুলোকে কেন্দ্র করেই আমাদের যাবতীয় সাড়াদান কর্মকা-। আমরা প্রায় ৩,০০০ শরণার্থীকে প্রশিক্ষণ দিয়েছি যাতে তারা নিজেরাই জরুরি পরিস্থিতি সামাল দিতে পারে এবং দুর্যোগের ক্ষতির ঝুঁকি হ্রাস করতে পারে।”

গত কয়েকদিনে মানবিক সংস্থাগুলো ঝড়ে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মাঝে শেল্টার কিট বা আশ্রয়ের সরঞ্জামাদি, হট মিল/গরম খাবার এবং হাই এনার্জি বিস্কুট সরবরাহ করেছে।

ডব্লিওএফপি-এর কক্সবাজারের ইমার্জেন্সি কোঅর্ডিনেটর পিটার গেস্ট বলেন, “ডব্লিওএফপি এই ধরনের জরুরি পরিস্থিতির জন্য ভালভাবে প্রস্তুত রয়েছে এবং আমরা ১২,৫০০ জন মানুষকে ৬,০০০ হট মিল/গরম খাবার এবং ৬,৫০০ বাক্স হাই এনার্জি বিস্কুটসহ বাড়তি খাবার সরবরাহ করেছি। এ ছাড়াও, আমাদের ইঞ্জিনিয়ারিং এবং দুর্যোগের ঝুঁকি হ্রাসে নিয়োজিত দলগুলি বৃষ্টিপাতের কারণে ক্ষয়ক্ষতি নির্ণয় করছে এবং প্রয়োজনে খাদ্য ও অত্যাবশ্যক পরিষেবাগুলি নিশ্চিত করার জন্য প্রস্তুত রয়েছে।”

আইএসসিজি-এর সিনিয়র কো-অর্ডিনেটর নিকোল এপটিং বলেন, “বর্ষা মৌসুমের জন্য প্রস্তুতি এবং সাহায্য কার্যক্রম বজায় রাখতে, মজুদ পূরণ করতে, যোগাযোগ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়ণ ঘটাতে, বর্ষার ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং মোবাইল রেসপন্স টিম বা তাৎক্ষণিকভাবে এগিয়ে যাওয়া দলগুলোর দক্ষতা বাড়াাতে এখনো দ্রুত তহবিলের প্রয়োজন। প্রয়োজনীয় তহবিলের কেবলমাত্র ৩৮ শতাংশ পাওয়া গেছে যেখানে রোহিঙ্গা এবং স্থানীয় জনসংখ্যা উভয়ের জন্যই দরকারি পরিষেবা এবং স্বাস্থ্যগত বিষয়গুলো নিয়ে অনেক কার্যক্রম রয়েছে।”

আইএসসিজি-এর সহযোগী জাতিসংঘের সংস্থাগুলো এবং এনজিওগুলো প্রতিনিয়ত আবহাওয়া পর্যবেক্ষণ করছে এবং এসব ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীকে প্রয়োজনীয় সাহায্য প্রদান করছে। বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা থাকায় প্রকৌশলীরা আশঙ্কা করছেন অবস্থার উন্নতি না হলে পথঘাট, সেতু এবং নিষ্কাশন ব্যবস্থার ক্ষতি ক্রমেই বাড়তে থাকবে।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...