বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১৯/১১/২০২২ ৪:০৯ পিএম
সেন্ট মার্টিনে আবারো জেলের জালে ধরা একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৫লাখ টাকা।

সেন্ট মার্টিনে আবারো স্থানীয় এক জেলের জালে ধরা পড়েছে ২৩কেজি ওজনের একটি পোপা মাছ।এ মাছটির দাম হাঁকাচ্ছেন সাড়ে ৫লাখ টাকা।
আজ শনিবার সকাল সাড়ে আটটার দিকে সাগরের ‘নয় বান’নামক এলাকার সাগরে মাছটি ধরা পড়েছে।
এ তথ্যটি নিশ্চিত করেছেন সেন্ট মার্টিন ফিশিং ট্রলার মালিক সমিতির সভাপতি মোহাম্মদ আজিম।
তিনি বলেন,সেন্টমার্টিনের পশ্চিম পাড়ার বাসিন্দা মরহুম সোলতান আহমদের ছেলে আবদুল গণির মালিকাধীন‘এফবি মায়ের দোয়া-১’ট্রলারে এ মাছটি ধরা পড়েছে।তার জালে এ পযন্ত চারবারে পাঁচটি বড় পোপা মাছ ধরা পড়েছে।এজন্য দ্বীপের মানুষ তাকে পোয়া গণি নামে ডাকে।
ট্রলার মালিক আবদুল গণি বলেন, শুক্রবার বিকেল চারটার দিকে আমিসহ তিনজন জেলে সাগরের মাছ ধরার উদ্দেশ্যে রওয়ানা দিয়ে সেন্ট মার্টিনের দিয়ার মাথার নয় বান নামক এলাকার পৌছানোর পর ট্রলারটি নোঙ্গর করা হয়।পরে রাতে জাল ফেলার পরে আজ শনিবার সকালে জাল টেনে তুলতেই একটি পোপা মাছ ও একটি মাঝারি আকারের লাল কোরাল দেখতে পান।মাছটি ধরা পড়ার পর ট্রলার নিয়ে বেলা সাড়ে ১১টার দিকে সেন্ট মার্টিন জেটির ফিশারিঘাটে নিয়ে আসেন।এরমধ্যে জালে আবারো মাছ ধরা পড়ার খবর এলাকায় ছড়িয়ে পড়লে এক নজর মাছটি দেখতে স্থানীয় লোকজন ও পযর্টকেরা ফিশারিঘাটে ভিড় করেন।পরে তিনি মাছটির দাম হাঁকান সাড়ে ৫ লাখ টাকা। ওই সময় মোহাম্মদ ফারুক নামের একজন স্থানীয় ব্যবসায়ী এক লাখ ২০হাজার টাকায় মাছটি কিনতে চেয়েছেন।তবে তিনি বেশি দামের আশায় মাছটি এখনও বিক্রি করেননি।ভালো দাম না পেলে টেকনাফ বা কক্সবাজারে পাঠাবেন বলে জানিয়েছেন। বতমানে মাছটি বরফ দিয়ে ফিশারিতে রাখা হয়েছে।
স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো পেটের ভেতরে থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্য পোপা মাছের এমন চড়া দাম।
স্থানীয় বাসিন্দা আব্দুল মালেক বলেন, গত কয়েক বছরে আবদুল গণির ফিশিং ট্রলারে এ পযর্ন্ত পাঁচটি বড় বড় কালা পোপা মাছ ধরা পড়েছে।এই মাছের পটকা থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়।একবার জালে ধরা পড়লেই লাখপতি তাই এ মাছের এত দাম চাওয়া হচ্ছে।
জানতে চাইলে টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, পোপা মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে।

পাঠকের মতামত

উখিয়ার থাইংখালীর আলাউদ্দিন ও ছাত্তার সিন্ডিকেটের মাটিভর্তি ডাম্পার জব্দ

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী গৌজঘোনা এলাকায় রাতের আঁধারে পাহাড় সাবাড় করছে মো. আলাউদ্দিন ও ...

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...