আব্দুল মালেক, সেন্টমার্টিন থেকে
প্রকাশিত: ২৬/০১/২০২৩ ৬:১৬ পিএম

চিকিৎসা বঞ্চিত সেন্টমার্টিনের ১০ হাজার মানুষের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে উদ্বোধন হলো টেলি মেডিসিন সেন্টার।

উদ্বোধনের প্রথম দিনেই সেবার কর্যক্রম চালু হলো। সেবা নিয়েছেন সেন্টমার্টিন কোনার পাড়ার বাসিন্দা সাদিয়া খাতুন, শাসসুল ইসলাম ও দিলরুবা আক্তারসহ অনেকেই।
টেলিকমিউনিকেশনের মাধ্যমে ভিডিও কনফারেন্সে দেশের ভিবিন্ন জেলার ও ঢাকা মেডিকেল কলেজের সিনিয়র ডাক্তাররা রোগীদের সেবা দিয়েছেন।
টেলি মেডিসিন সেবা পেয়ে সাদিয়া খাতুন আনন্দের সাথে বলেন, সেন্টমার্টিন হাসপাতালে বসে ঢাকার বড় বড় ডাক্তারদের সাথে কথা বলতে পেরেছি। এটা খুব বেশি খুশী লাগছে।

আরেকজন সেবা পাওয়া আকলিমা আক্তার বলেন, আমরা কল্পনাও করতে পারছি না যে, সেন্টমার্টিনের মতো জায়গায় ভিডিও কনফারেন্সে ডাক্তারদের সাথে কথা বলতে পারবো। আমাদের দ্বীপবাসীর জন্য অনেক বড় সুখবর এটি।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারী ২০২৩ইং) সকাল ১১ টার দিকে সেন্টমার্টিন ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালে টেলি মেডিসিন সেবার শুভ উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

সেন্টমার্টিন বিএন স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক আয়াতুল্লাহ খোমেনি স্বাস্থ্য অধিদপ্তর মহাপরিচালকের প্রতি দৃষ্টি আকর্ষণ করে দ্বীপবাসীর জন্য একটি সী এম্বুল্যান্সের দাবী জানান। এবং সারা বছর যেন এই টেলি মেডিসিন সেবা থেকে দ্বীপের মানুষ বঞ্চিত না হয়ে তার সঠিক ব্যবহার নিশ্চিত করণে মহাপরিচালকের সুদৃষ্ট কামনা করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, সেন্টমার্টিন দ্বীপ একটি রিমোট এরিয়া। এখানের মানুষের সেবা নিশ্চিত করতে টেলি মেডিসিন চালু হয়েছে। সেন্টমার্টিন দ্বীপবাসীকে আস্বস্ত করে বলেন, কুতুবদিয়ার মতো সেন্টমার্টিনেও সী এম্বুল্যান্সের ব্যবস্থা করা হবে। আমি মন্ত্রী মহোদয়ের সাথে এম্বুল্যান্সের বিষয়ে কথা বলবো। বাংলাদেশ একটি ডিজিটাল দেশ। বাংলাদেশ সরকার দেশের প্রতিটি স্বাস্থ্য সেবা কেন্দ্রে ডিজিটালাইজ চিকিৎসা সেবার আওতায় নিয়ে আসছে। যার বাস্তব চিত্র সেন্টমার্টিন হাসপাতাল পর্যন্ত পৌঁছে গেছে। এটি জননেত্রী শেখ হাসিনার আরো একটি সফলতা। দেশের যেকোনো প্রান্তে বসে টেলি মেডিসিন সেবা নিতে পারবে দেশের জনগণ। ফার্মেসীতে হাতুড়ি ডাক্তারদের কাছে না গিয়ে দ্বীপের মানুষকে যেকোন রোগ নিয়ে হাসপাতাল মুখি হওয়ার আহবান করেছেন তিনি।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রতিনিধি শামসুল ইসলাম মেম্বার বলেন, সেন্টমার্টিন হাসপাতালে এখন নরমাল ডেলিভারি হচ্ছে। পূর্বের তুলনায় আমরা দ্বীপের মানুষ ভালই চিকিৎসা সেবা পাচ্ছি। তার মধ্যে আজকে টেলি মেডিসিন সেবা নামে আরো একটি সেবা সেন্টমার্টিন হাসপাতালে যুক্ত হয়েছে। তার জন্যে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে স্বাস্থ্য অধিদপ্তর মহাপরিচালক মহোদয়কে অসংখ্য ধন্যবাদ।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কক্সবাজার সিভিল সার্জন মোঃ মাহবুবুর রহমান। টেকনাফ উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আলী এহসান। কুতুবদিয়া, সদর ও চকরিয়া উপজেলার স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ। এবং ডাঃ টিটু চন্দ্র শীল, ডাঃ রিয়াদ মাহমুদ, ডাঃ সাবরিনা, ডাঃ সৈকত, ডাঃ রমজান আলী, মোক্তার আহমেদ, রাশেদা আক্তার হ্যাপী, হাসিনা আক্তার, ইয়াছমিন আক্তার বৃষ্টিসহ ননগভমেন্ট অর্গানাইজেশন আরটিএম, শেড, ইউনিসেফের জেলা প্রতিনিধি দলের সদস্য ও সেন্টমার্টিন ইউনিয়নের স্থানীয় বাসিন্দারা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...