ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৬/০২/২০২৩ ৮:০২ এএম

পর্যটন মৌসুমে টেকনাফ থেকে সেন্টমার্টিনগামী দমদমিয়া পর্যটকবাহী জাহাজ ঘাট গুলোতে দেদারছে বিক্রি হচ্ছে নকল প্রসাধনী। এসব পণ্য কিনে প্রতিদিন প্রতারিত হচ্ছে হাজার হাজার পর্যটক।

এসব পণ্য কিনে প্রতারনার শিকার হয়েছেন আরাফাত ইনতিসার নামের এক পর্যটক। তিনি বলেন সেন্টমার্টিন থেকে ফেরার পথে টেকনাফ জাহাজ ঘাট থেকে প্রতিটি দেড়শ টাকা দরে ইউনিলিভার কোম্পানীর ডাব ও হিডেনসোল্ডার দুইটি শ্যাম্পু কিনেন। বাসায় ফিরে ব্যবহারের সময় দেখেন ভেতরে সব ডিটারজেন্ট মেশানো পানি।

খোঁজনিয়ে দেখাগেছে, প্রতিদিন সন্ধ্যায় দমদমিয়া জাহাজ ঘাট হয়ে সেন্টমার্টিন থেকে ফিরে হাজার হাজার পর্যটক। এসব পর্যটকদের কেন্দ্র করে কিছু প্রতারক বিকেল থেকেই দমদমিয়া জাহাজ ঘাটে পরসা সাজিয়ে বিক্রি করে ইউনিলিভার ও বিদেশি নামিদামি ব্রান্ডের প্রসাধনী। প্রতিটি পণ্যের মূল্য একশ টাকা থেকে দেড়শ টাকা। এসব পণ্যের মোড়ক, স্টিকার, মেয়াদকাল ও লিখা দেখে নকল বুঝার কোন উপায় নেই। বিদেশী সংস্থা কর্তৃক রোহিঙ্গাদের জন্য বরাদ্দ দেয়া পণ্য (রোহিঙ্গা পণ্য) কমদামে রোহিঙ্গা ক্যাম্প থেকে কিনে এনে কমদামে বিক্রির কথা বলে পর্যটকদের হাতে তুলে দিচ্ছে। এভাবে প্রতিদিন এসব পণ্য কিনে ঠকছে শত শত পর্যটক।

অনুসন্ধানে জানাগেছে, চট্টগ্রাম কেন্দ্রিক কয়েকটি চক্র রেয়াজ উদ্দীন বাজার পাইকারী দোকান থেকে মেয়াদ উত্তীর্ণ কসমেটিক ও প্রসাধনী সামগ্রী নাম মাত্র মূল্যে সংগ্রহকরে। পরে সেগুলোতে নিখুত ভাবে নতুন মেয়াদ বসিয়ে নগরীর নিউ মার্কেট এলাকার যত্রতত্র ফুটপাতে কমদামে বিক্রি করে। সেখান থেকেই মূলত টেকনাফ কেন্দ্রিক একটি প্রতারক চক্র পণ্য গুলো নিয়ে জাহাজ ঘাটে পরসা সাজিয়ে বিক্রি করে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান জানান- সরেজমিন পরিদর্শনে গিয়ে বিষয়টি যাচাই করে ভ্রাম্যমান আদল পরিচালনা করে দোষীদের আইনের আওতায় আনা হবে।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...