প্রকাশিত: ২৯/০৬/২০২১ ৯:৩৫ পিএম

বিশেষ প্রতিবেদক::

নাফ নদী ও বঙ্গোপসাগরে পানিতে টানা তিনদিন অবস্থান করার পর অবশেষে উদ্ধার করে টেকনাফের বনাঞ্চলের পথে নেওয়া হচ্ছে।
আজ মঙ্গলবার বেলা ২টা পর্যন্ত শাহপরীর দ্বীপ ঘোলারচর এলাকায় পানিতে অবস্থান করছিল। শাহপরীর দ্বীপ পশ্চিমপাড়া সমুদ্রের পানি থেকে আজ বিকেল সাড়ে পাঁচটার দিকে বড় হাতিটিকে উদ্ধার করে সৈকত এলাকা দিয়ে টেকনাফের বনাঞ্চলের নেওয়ার চেষ্টা করা হচ্ছে।
এর আগে সকাল দশটার দিকে ছোট হাতিটি পানি থেকে উঠে এসে লোকালয়ে ঢুকে পড়ে। পরে উদ্ধারকর্মীরা সেটিকে টেকনাফে নিয়ে যাচ্ছিলেন।

এ তথ্যটি নিশ্চিত করেছেন উদ্ধারকারী দলের প্রধান টেকনাফ সহকারী কমিশনার (ভূমি) আবুল মনসুর।
তিনি বলেন, হাতি দুটিকে উদ্ধার করার জন্য পুলিশ, বিজিবি, কোস্টগার্ড, বনবিভাগ ও উপজেলা প্রশাসন একযোগে কাজ করছে। পাশাপাশি স্থানীয় জেলেদের সহায়তায় বড় হাতিটিকে সমুদ্র থেকে উদ্ধার করার পাশাপাশি গলায় রশি বেঁধে সৈকত এলাকা দিয়ে টেকনাফের বনাঞ্চলের দিকে নেওয়া চেষ্টা করা হচ্ছে।এরমধ্যে বড় হাতি দুর্বল হয়ে পড়ায় খাদ্য সামগ্রী দেওয়া হয়েছে।
টেকনাফ রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ বলেন, গত রোববার বেলা ১১টার দিকে উপজেলার সাবরাং ইউনিয়নের নয়াপাড়া পরিবেশ টাওয়ারের পূর্ব পাশে নাফ নদী প্যারাবন এলাকায় হাতি দুইটি দেখতে পায় স্থানীয় লোকজন। রোববার বিকেলে উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ জেটিঘাট সংলগ্ন বিজিবি সীমান্ত ফাঁড়ির সামনে নাফ নদীতে হাতি দুটি আশ্রয় নেয়। সারারাত হাতি দুটি পানিতে ছিল। সোমবার সকালের দিকে হাতি দুটি সাঁতরে সেন্টমার্টিনের দিকে যেতে চাইলে কোস্টগার্ড সদস্যদের সহযোগিতায় ৪-৫টি ট্রলারে মাধ্যমে একই স্থানে ফিরিয়ে আনা হয়েছে। হাতি দুটিকে কলাগাছসহ বিভিন্ন ধরনের লতাপাতা খেতে দেওয়া হয়েছে। হাতি দুটিকে পশ্চিমে বঙ্গোপসাগরের এলাকা দিয়ে টেকনাফে আনার চেষ্টা করা হচ্ছে।
এরআগে শনিবার টেকনাফের জালিয়াপাড়া এলাকা থেকে ৩০ থেকে ৪০ বছর বয়স্ক আরও দুইটি মা হাতি উদ্ধার করে টেকনাফের বনাঞ্চলে ছেড়ে দেওয়া হয়েছে। এরআগে ২০২০ সালের ৪ আগস্ট মিয়ানমার থেকে সাঁতরে একটি মা হাতি এসেছিল সেটি টেকনাফের বনাঞ্চলে ঢুকিয়ে দেওয়া হয়েছিল।

সৈয়দ আশিক আহমেদ বলেন, শনিবার বিকালে মিয়ানমার থেকে সাঁতরে এসে দুইটি বড় আকারের হাতি এপারে প্যারাবনে আশ্রয় নেয়। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে বনবিভাগের একদল কর্মী ঘটনাস্থলে পৌঁছে। এসময় হাতিগুলোকে প্যারাবনে ছোটাছুটি করতে দেখা যায়। “হাতি দুটির বয়স ৪০ বছরের বেশি হতে পারে। এগুলোর উচ্চতা ৭ থেকে ৯ ফুট।”

রেঞ্জ কর্মকর্তা তিনি আরও বলেন, “প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ভারি বৃষ্টিপাতের কারণে পাহাড়ি ঢলের পাশাপাশি দলছুট হয়ে সাঁতরে নাফ নদীর পেরিয়ে আসতে পারে। হাতি দুইটিকে উদ্ধারের চেষ্টা চলছে।”
এ প্রসঙ্গে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী ( ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, গত তিনদিন পর হাতি দুটিকে নাফ নদী ও বঙ্গোপসাগরের পানি থেকে উঠিয়ে আনতে সক্ষম হয়েছে। উদ্ধারকারী দলের সদস্যরা এ হাতি দুটিকে নিরাপদে টেকনাফের বনাঞ্চলে নিয়ে যেতে চেষ্টা চালাচ্ছেন।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...