প্রকাশিত: ২০/১২/২০২১ ১:২৭ পিএম , আপডেট: ২০/১২/২০২১ ১:৩৩ পিএম

ওয়াকিটকির অবৈধ আমদানি ও রাখার অপরাধে অং সান সু চির বিরুদ্ধে রায় স্থগিত করেছে মিয়ানমারের জান্তা আদালত। আজ সোমবার (২০ ডিসেম্বর) রায় ঘোষণার কথা ছিল শান্তিতে নোবেল জয়ীর বিরুদ্ধে। এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়েছে, ৭৬ বছর বয়সী সু চি ওয়াকিটকির অবৈধ আমদানি এবং রাখার অপরাধে সামরিক আদালতে রায় ঘোষণা দিন নির্ধারণ ছিল। হঠাৎ কি কারণে স্থগিত করা হয়েছে তা নিশ্চিত করা হয়নি। বিচারক কোনও ব্যাখ্যা ছাড়াই আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করেন।

কোভিড বিধি সংক্রান্ত নিয়ম ভঙ্গ এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ উসকে দেওয়ায় চলতি মাসের শুরুতে চার বছরের সাজা প্রদান করে আদালত। তবে দুই বছর মওকুফ করে রাজধানী নেপিদো-তে গৃহবন্দি অবস্থায় সাজা ভোগ করবেন বলে জানান জান্তা প্রধান মিন অং হ্লাইং।

ওয়াকিটকির মামলায় দোষী সাব্যস্ত হলে তিন বছরের সাজার মুখোমুখি হতে পারে নোবেল বিজয়ী সু চির। তার বিরুদ্ধে আরও একাধিক মামলা রয়েছে। সবগুলোর বিচারকাজ চলছে। এসব রায় সু চির বিরুদ্ধে গেলে আজীবন বন্দি থাকতে হতে পারে।

গত ১ ফেব্রুয়ারি অং সান সু চিকে গৃহবন্দি এবং ক্ষমতাচ্যুত করে ক্ষমতায় বসে সামরিক বাহিনী।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...