উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮/০৩/২০২৩ ১১:৩৭ পিএম

মিয়ানমারে সামরিক জান্তা এবার দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চি’র দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি পার্টিকে (এনএলডি) বিলুপ্ত ঘোষণা করেছে। খবর আল-জাজিরা।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম অনুসারে, মিয়ানমারের সামরিক-নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি (এনএলডি) একটি নতুন নির্বাচনী আইনের অধীনে পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে। যার কারণে দলটিকে বিলুপ্ত করা হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, মঙ্গলবার যেই ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত করা হয়েছে তার মধ্যে নোবেল বিজয়ী অং সান সুচির নেতৃত্বাধীন এনএলডি একটি।

অপরদিকে এনএলডি বলেছে তারা এই অবৈধ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতা করবে না।

২০২০ সালের নভেম্বরের সংসদীয় নির্বাচনে এনএলডি জয়লাভ করে। পরবর্তীতে ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থান করে ক্ষমতা দখল করে এবং দলটির প্রধান সু চিকে কারাগারে পাঠানো হয়।

৭৭ বছর বয়সী সু চি সামরিক বাহিনী দ্বারা করা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর মোট ৩৩ বছর কারাদণ্ড ভোগ করছেন। তার সমর্থকরা বলছেন, তাকে সক্রিয়ভাবে রাজনীতিতে অংশ নেওয়া থেকে বিরত রাখার জন্য এই অভিযোগ আনা হয়েছে।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...