উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৭/১২/২০২২ ৭:১৫ পিএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ‘বাংলাদেশ ও ভারত উভয় দেশই সীমান্ত হত্যা প্রত্যাশা করে না। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে সুসম্পর্ক রয়েছে। সীমান্ত হত্যা শূন্যের কোটায় নিয়ে আসা হবে।’ শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাট চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বিগত বছরের তুলনায় সীমান্ত হত্যা এ বছরে অনেক কম হয়েছে। সীমান্ত হত্যা শূন্যের কোটা আনতে দুই দেশের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে।’

তিনি বলেন, ‘সীমান্ত হত্যাকাণ্ডের শিকার মরদেহ ফেরতের বিষয়ে পতাকা বৈঠকের মাধ্যমে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী আলোচনা করে থাকেন। করোনার সময় বন্ধ থাকা দুই দেশের জেলা প্রশাসক পর্যায়ের আলোচনা পুনরায় চালু করা হবে। সেখানে এসব বিষয়ও আলোচনা হতে পারে।’ তবে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

দুই দেশের বাণিজ্যিক বিষয়ে তিনি বলেন, ‘এক সময় মোগলহাট স্থলবন্দর দিয়ে কয়লাসহ বিভিন্ন পণ্যের বাণিজ্যিক সম্পর্ক ছিল। যা পুনরায় তৈরি করতে আলোচনা অব্যাহত রয়েছে। ভারতের সঙ্গে পুরনো যতো যোগাযোগের মাধ্যম রয়েছে সেগুলো পুনরায় চালু করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ভারত সরকার আন্তরিক হলে মোগলহাট স্থলবন্দর চালু করা সম্ভব।’এ নিয়ে স্থানীয় ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা হয়েছে বলেও তিনি জানান।

এর আগে তিনি চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উদযাপনে প্রকাশিত স্মরণিকা ‘ঐক্যতান’-এর মোড়ক উন্মোচন করেন। পরে কেক কেটে ও বেলুন উড়িয়ে দুই দিনব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করে শোভাযাত্রায় যোগ দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, সিআইবির জাতীয় পরিচালক খ্রাস্টাবেল কালাইসেলভি, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, বিদ্যালয়টির প্রাক্তন প্রধান শিক্ষক অনিমেষ বৈদ্য ও প্লাটিনাম জুবিলি উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা সালেহ বিন সামস।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...