প্রকাশিত: ২৩/০৮/২০২১ ৯:২৩ পিএম

সিনোফার্মের কোভিড-১৯ টিকা সৌদি আরব সরকারের অনুমোদন না পাওয়ায় এই টিকা গ্রহণকারীরা ওমরাহ পালনে যেতে পারবেন না। সৌদি আরব সরকার ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের টিকা অনুমোদন দেয়। তাই ওমরাহ পালনে আগ্রহীদের শুধু এসব টিকার যেকোনো একটি টিকা নিতে হবে।

রবিবার (২২ আগস্ট) হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে একটি আলোচনা সভা হয়। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলান, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

আলোচনা সভায় হাব নেতারা বাংলাদেশের যারা সিনোফার্মের কোভিড-১৯ টিকা নিয়েছেন তারা যাতে ওমরাহ পালন করতে পারেন তার জন্য কূটনৈতিক তৎপরতা শুরু করা আহ্বান জানান।

বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী ওমরাহযাত্রীদের বিমান ভাড়া কমানোর বিষয়ে আশ্বস্ত করেন। তিনি বলেন, ওমরাহযাত্রীদের জন্য সরাসরি মদিনায় ফ্লাইট চালু করা হবে। তবে এক্ষেত্রে সৌদি সরকারের অনুমতি প্রয়োজন।

হাব সভাপতি বলেন, ফ্লাইটের আগে পিসিআর টেস্ট রিপোর্ট পজিটিভ হলে ওমরাহযাত্রীরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হন এবং টিকেট এবং হোটেল আবার বুকিং করতে পারেন সে ব্যাপারে ব্যবস্থা নিতে হবে। ওমরাহযাত্রীদের জন্য এখন সৌদি এয়ারলাইন্স ও বিমানের ভাড়া অনেক বেশি। বিমানের ভাড়া কমানো দরকার।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...