ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৬/০৫/২০২৩ ৬:০৭ পিএম

ষষ্ঠ আর সপ্তম শ্রেণির নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের সামষ্টিক মূল্যায়নে তিন ঘণ্টার কোনো পরীক্ষা থাকছে না। পরীক্ষার শুরুর অন্তত দেড় সপ্তাহ আগেই শুরু হবে সামষ্টিক মূল্যায়নের কাজ।

তবে কোন প্রক্রিয়ায়, কোন বিষয়ে কেমন প্রশ্ন হবে তা এখনো স্পষ্ট করে নি এনসিটিবি। যদিও শিক্ষকরা বলছেন, নতুন এই প্রক্রিয়া আগেভাগে জানানো প্রয়োজন ছিল।

শিখনকালীন মূল্যায়ন বা বছর ব্যাপী শিক্ষার্থীরা কতোটা শিখছে তা নিরূপন শুরু হয়েছে আগেই। তবে সামনে এসেছে পহেলা জুন থেকে শুরু হতে যাওয়া অর্ধবার্ষিকী পরীক্ষা নিয়ে। কোন প্রক্রিয়ায় হবে ষষ্ঠ আর সমপ্ত শ্রেনীর পরীক্ষা?

শিক্ষকরা বলছেন এ বিষয়ে আগেই ধারনা পাওয়া গেলে নতুন বিষয়ে খাপ খাওয়াতে সুবিধা হতো। যেখানে অনেক প্রতিষ্ঠানেই শিক্ষক স্বল্পতাসহ নানা কারিগরি সঙ্কট আছে।

শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড বলছে ১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হলেও মূলত শিক্ষার্থীদের সামষ্টিক মূল্যায়নের কাজ শুরু হবে তারও দেড় সপ্তাহ আগে থেকে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য অধ্যাপক মশিউজ্জামান জানান, সামষ্টিক মূল্যায়নের জন্য কয়েকটা ক্লাসও বরাদ্দ থাকবে।

পরীক্ষার দিন শিক্ষার্থীরা একটি প্রেজেন্টশন করবেন। যা দলীয় বা একক হতে পারে। শিক্ষার্থীদের ১০টি বিষয়ের সামষ্টিক মূল্যায়নের পদ্ধতি ভিন্ন ভিন্ন হতে পারে বলেও জানায় এনসিটিবি।

তবে বিষয়টা এখনও স্পষ্ট নয়। শিক্ষার্থীর পারদর্শীতা নির্ণয়ে নম্বরের পরিবর্তে তিনটি জ্যামিতির ধাপ ব্যবহার করা হবে। তিন ধাপে চতুর্ভুজ বৃত্ত আর ত্রিভুজ আকার ব্যবহার করা হবে। একাত্তর

পাঠকের মতামত

টেকনাফ সীমান্তে সর্ববৃহৎ মাদকের চালান লুটপাট শীর্ষক সংবাদে একাংশের ব্যাখ্যা ও প্রতিবাদ

গত ১৯ এপ্রিল টেকনাফ সীমান্তের জনপ্রিয় অনলাইন টেকনাফ টুডে এবং গত ২১এপ্রিল টিটিএন সংবাদমাধ্যমসহ বিভিন্ন ...

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...