প্রকাশিত: ০৬/০৬/২০২২ ৯:৫১ এএম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এর আওতাধীন দপ্তর/সংস্থার প্রধান ক্যাটাগরীতে ২০২১-২০২২ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) চেয়ারম্যান লে: কর্নেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি-পিএসসি)। রোববার ৫ মে ২৩৮ নম্বর স্মারকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উন্নয়ন অধিশাখা-১ এর উপসচিব মো: মাহমুদুর রহমান হাবিব স্বাক্ষরিত এক অফিস আদেশে কউক চেয়ারম্যান লে: কর্নেল (অব:) ফোরকান আহমদ সহ একই মন্ত্রণালয়ের ৪ জন কর্মকর্তা-কর্মচারীকে শুদ্ধাচার পুরস্কার এর জন্য মনোনীত করা হয়।

মন্ত্রী পরিষদ বিভাগের শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০২১ এর আলোকে এ মনোনয়ন দেওয়া হয়। শুদ্ধাচার পুরস্কার এর জন্য মনোনীত কর্মকর্তা কর্মচারীদের পুরস্কার স্বরুপ প্রত্যেকে এক মাসের মুল বেতনের সমপরিমাণ অর্থ ও আনুষ্ঠানিকভাবে সনদ প্রদান করা হবে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত হওয়া লে. কর্ণেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি, পিএসসি) ১৯৫৯ সালের ১৯ ফেব্রুয়ারী কক্সবাজার জেলার ঈদগাহ ইউনিয়নের দক্ষিণ মাইজপাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম-হাজী মোঃ নাজির হোসেন এবং মাতার নাম-রূপবাহার বেগম। তিনি ১৯৭৪ সালে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কৃতিত্বের সাথে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। এরপর তিনি চট্টগ্রাম কলেজে বিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন।

পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে অনার্সে ভর্তি হন এই মেধাবী ও চৌকস কর্মকর্তা। ১৯৭৮ সালে বাংলাদেশ মিলিটারী একাডেমী, ভাটিয়ারীতে যোগদান করেন। লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ ১৯৮০ সালে সেকেন্ড লেফট্যানেন্ট হিসেবে কমিশন লাভ করেন। ১৯৯৮-১৯৯৯ সালে তিনি ভারতের ওসমানীয়া ইউনিভার্সিটি হতে প্রথম শ্রেণিতে মাষ্টার্স ইন ম্যানেজমেন্ট স্টাডিজ (এমএমএস) ডিগ্রী লাভ করেন। একই সময়ে তিনি ভারতের কলেজ অব ডিফেন্স ম্যানেজমেন্ট হতে লং ডিফেন্স ম্যানেজমেন্ট কোর্স (এলডিএমসি) সমাপ্ত করেন। কমিশন লাভ করার পর তিনি বিভিন্ন পদ মর্যাদায় পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন সেনানিবাসে কর্মরত ছিলেন। তিনি প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টে ডেপুটি কমানন্ডেন্ট হিসাবে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তার গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি ২০০৯ সালে বাংলাদেশ সেনাবাহিনী থেকে তিনি অবসর গ্রহণ করেন।

লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ এলডিএমসি, পিএসসি’কে তৃতীয় মেয়াদে কক্সবাজার কর্তৃপক্ষ (কউক) এর চেয়ারম্যান হিসাবে ২০২০ সালের ৪ আগস্ট নিয়োগ দেওয়া হয়। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর চেয়ারম্যান এর পদটি সরকারের যুগ্ম সচিব পদমর্যাদার মর্যাদায় একটি পদ।

২০২০ সালের ১৩ আগস্ট তাঁর দ্বিতীয়বারের কউক চেয়ারম্যান এর মেয়াদ শেষ হয়। এনিয়ে একটানা প্রায় ৬ বছর ধরে কউক এর চেয়ারম্যান হিসাবে লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ এলডিএমসি, পিএসসি’কে দায়িত্ব পালন করছেন।

এদিকে, লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ এলডিএমসি, পিএসসি শুদ্ধাচার পুরস্কার এর জন্য মনোনীত হওয়ার এক প্রতিক্রিয়ায় বলেন-এ প্রাপ্তি তাঁর একার নয়। প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা-কর্মচারীর। যাঁদের সম্মিলিত প্রচেষ্টায় এ অর্জন সম্ভব হয়েছে। তাঁকে শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী, গণপূর্ত সচিব সহ সংশ্লিষ্ট সকলের প্রতি তিনি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি ভবিষ্যতে তাঁর দায়িত্ব পালনে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন। লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ শুদ্ধাচার পুরস্কার পুরো কক্সবাজার জেলাবাসীর প্রতি উৎসর্গ করেছেন।

পাঠকের মতামত

কক্সবাজার ইউনিয়ন হাসপাতালে ডাক্তার নার্সদের ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু

কক্সবাজারের বেসরকারি ইউনিয়ন হাসপাতালে ডাক্তার ও নার্সদের ভুল চিকিৎসায় মারা গেলো মহেশখালীর আফসানা হোসেন শীলা ...

টেকনাফ সীমান্তে সর্ববৃহৎ মাদকের চালান লুটপাট শীর্ষক সংবাদে একাংশের ব্যাখ্যা ও প্রতিবাদ

গত ১৯ এপ্রিল টেকনাফ সীমান্তের জনপ্রিয় অনলাইন টেকনাফ টুডে এবং গত ২১এপ্রিল টিটিএন সংবাদমাধ্যমসহ বিভিন্ন ...