প্রকাশিত: ১০/০৫/২০২২ ৪:৪৯ পিএম

ফারুক আহমদ, উখিয়া::
মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধিমালা ২০১৭ মায়ের দুধের উপকারিতা এবং গুঁড়ো দুধের অপকারিতা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্স সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১০ মে) জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় পুষ্টি সাভার লাইন ডাইরেক্টর ডাক্তার এস এম মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে , স্বাস্থ্য অধিদপ্তরের ঢাকা বিভাগের পরিচালক ডাক্তার ফরিদ হোসেন মিয়া ও সহকারি পরিচালক ( স্বাস্থ্য ) ডাক্তার রওশন জাহান আক্তার আলো । এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার রঞ্জন বড়ুয়া রাজন।
প্রধান অতিথির বক্তব্যে জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান লাইন ডাইরেক্টর ডাক্তার এস এম মোস্তাফিজুর রহমান বলেন , শিশুদের মায়ের দুধের কোন বিকল্প নাই। শিশুদের শ্রেষ্ঠ খাবার হচ্ছে মায়ের মধ্যে রয়েছে । মায়ের দুধে রোগ প্রতিরোধের সকল প্রকারের ক্ষমতা দেয়া আছে। সবল ও সুস্থ দেহ গঠনে ৬ মাস নিয়মিত মায়ের দুধ পান সহ দুই বছর পর্যন্ত শিশুদেরকে মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবারের অভ্যাস গড়ে তুলতে হবে।
তিনি আরো বলেন গুড়োদুধ হচ্ছে শিশুদের জন্য ক্ষতিকারক। তাই সকল অভিভাবক কে শিশুদেরকে বাজারের বিভিন্ন কোম্পানির উৎপাদিত গুড়ো দুধ পান করার বিষয়ে নিরুৎসাহিত হওয়ার আহ্বান জানান।
সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম, সহকারি কমিশনার ভূমি তাজ উদ্দীন, জাতীয় পুষ্টি সেবা প্রতিষ্ঠানের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাক্তার নন্দলাল সূত্রধর ও ডাক্তার সুপ্তা চৌধুরী ।
অবহিত করণ সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মহি উদ্দিন মহিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম মাহমুদ ইউসুফ উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আরা বেগম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার সাজেদুল ইমরান উপজেলা ও একাডেমিক সুপারভাইজার বদরুল আলম ।
এ সময় উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, উপজেলা প্রশাসনের কর্মকর্তা মুক্তিযোদ্ধা সিনিয়র নার্স ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত