উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭/০৫/২০২৩ ৯:১৬ এএম , আপডেট: ০৬/০৭/২০২৩ ৯:৩৬ পিএম

বিশ্বজুড়ে ডায়াবেটিসে ভুগছেন অগণিত মানুষ। শীগগিরই এই সংখ্যা বাড়বে বড় আকারে। এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, আসতে যাচ্ছে বড় বিপদ। আর কেন এমনটা হবে তাও জানিয়েছে বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের মতে, আগামী কয়েক বছরের মধ্যেই সারা বিশ্বের কোটি কোটি মানুষ ডায়াবেটিসে ভুগবেন। একুশ শতাব্দীর অর্ধেক শেষ হওয়ার মধ্যেই ঘরে ঘরে থাকবে এই রোগ।

সাম্প্রতিক গবেষণা অনুযায়ী ধারণা করা হচ্ছে, সব মিলিয়ে ১.৩ বিলিয়ন অর্থাৎ ১৩০ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগতে পারেন। ২০৫০ সালের শেষে রোগের পরিসংখ্যান এমনটাই দাঁড়াবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, গত ৩০ বছরে অনেকটাই পাল্টে গিয়েছে খাওয়াদাওয়ার ধরন। মানুষের মধ্যে বেড়েছে ভাজাভুজি ও জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা। এই কারণেই বৃদ্ধি পাচ্ছে ডায়াবেটিসের মতো রোগের আশঙ্কা।

জেনে রাখা ভালো, শরীরের মেটাবলিজম নষ্ট হলে ঠিকমতো ইনসুলিন উৎপাদন হয় না। ফলে রক্তের সুগার অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। আর সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে না থাকলে দেখা যায় ডায়াবেটিসের সমস্যা। যা মৃত্যুর কারণও হয়ে দাঁড়াতে পারে।

ল্যানসেটের গবেষণার হিসেব অনুযায়ী, বিশ্বের ১৩ শতাংশ মানুষ ২০৫০ সালের মধ্যে ডায়াবেটিসে ভুগবে। খাওয়াদাওয়া ও জীবনযাপনে বদল না আনলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে না বলেই দাবি বিশেষজ্ঞদের। সঙ্গে চাই নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা।

পাঠকের মতামত

বগি লাইনচ্যুত, কক্সবাজার-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেনের (ঈদ স্পেশাল) ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে ...