উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৬/১২/২০২২ ৮:২০ এএম

লিটারে পাঁচ টাকা কমিয়ে বোতলজাত ১৮৭ এবং খোলা সয়াবিনের দাম ১৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি পাম অয়েল সুপারের দামও লিটারে চার টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা রোববার ১৮ ডিসেম্বর থেকে খুচরা বাজারে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার তেলের মূল্য নির্ধারণ সংক্রান্ত বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম নিয়ন্ত্রক শামীমা আক্তার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি, মজুত ও মূল্য পর্যালোচনার লক্ষ্যে ১৩ ডিসেম্বর মন্ত্রণালয়ে এক আলোচনাসভা হয়। সেখাসে সর্বসম্মতিক্রমে পরিশোধিত সয়াবিন তেল ও খোলা পাম সুপার তেলের নতুন সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়, যা ১৮ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৮৭ টাকা নির্ধারণ করা হয়, যা আগে ১৯২ টাকা ছিল। অন্যদিকে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৭২ টাকা থেকে কমিয়ে ১৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে সয়াবিন তেল লিটারে ৫ টাকা কমানো হয়েছে। সুপার পাম তেলের দাম ১২১ থেকে কমিয়ে ১১৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৯২৫ থেকে কমিয়ে ৯০৬ টাকা করা হয়েছে।

এদিকে কয়েক মাস ধরেই বাড়ছে আটা-ময়দার দাম। সর্বশেষ সাত দিনের ব্যবধানে প্রতি কেজি প্যাকেটজাত ময়দার দাম ৫ টাকা বেড়ে ৮৫ টাকা বিক্রি হয়েছে। আর প্যাকেটজাত আটা বিক্রি হয়েছে ৭৫ টাকা। পাশাপাশি সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজ, আলু ও লবণের দাম বেড়েছে। এতে এসব পণ্য কিনতে ক্রেতার বাড়তি টাকা খরচ করতে হচ্ছে। বৃহস্পতিবার রাজধানীর কাওরান বাজার, নয়াবাজার ও শান্তিনগর কাঁচাবাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

নয়াবাজারের মুদি ব্যবসায়ী তুহিন বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই আটা-ময়দার দাম বাড়ছে। গত বছর একই সময় প্রতি কেজি খোলা আটা বিক্রি করেছি ৩৮ টাকা, যা এক মাস আগে বিক্রি হয়েছে ৬০-৬২ টাকা। আর বৃহস্পতিবার বিক্রি হয়েছে ৬৫ টাকা। এছাড়া প্রতি কেজি প্যাকেটজাত আটা বিক্রি হয়েছে ৭৫ টাকা, যা এক মাস আগে ছিল ৭০ টাকা এবং এক বছর আগে ছিল ৪৫ টাকা।

পাশাপাশি প্রতি কেজি খোলা ময়দা বিক্রি হয়েছে ৭৫ টাকায়, যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৭০ টাকা। গত বছর একই সময় বিক্রি হয়েছে ৫০ টাকা। আর প্রতি কেজি প্যাকেটজাত ময়দা বিক্রি হয়েছে ৮৫ টাকা, যা এক সপ্তাহ আগে ৮০ টাকায় বিক্রি হয়েছে আর গত বছর একই সময় ৫৫ টাকা ছিল।

একই বাজারে নিত্যপণ্য কিনতে আসা মো. রাকিবুল ইসলাম বলেন, বাজারে সব পণ্যের দাম বাড়ছে। অস্বাভাবিকভাবে বাড়ছে আটা-ময়দার দাম। যে আটা এক বছর আগেও ৪৫ টাকা কেজিতে কিনেছি, এখন ৭৫ টাকা খরচ করতে হচ্ছে। কেজিতে ৩০ টাকা বেশি খরচ করতে হচ্ছে। ময়দার দাম আরও বেড়েছে। এমন অবস্থায় বাজারে তদারকি দরকার।

জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, বাজারে তিন স্তরে তদারকি করা হচ্ছে। কোনো অনিয়ম পেলে সঙ্গে সঙ্গে আইনের আওতায় আনা হচ্ছে। আটা-ময়দার বাজার সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। পাইকারি ও খুচরা পর্যায়ে প্রতিদিন তদারকি হচ্ছে। এবার মিল পর্যায়ে অভিযান পরিচালনা করা হবে। অনিয়ম পেলে আইনের আওতায় আনা হবে।

খুচরা বাজারে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৫ টাকা, যা সাত দিন আগেও ৫০ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজি আলু বিক্রি হয়েছে ৩০-৩২ টাকা, যা এক সপ্তাহ আগে ২৫ টাকা ছিল। প্রতি কেজি লবণ বিক্রি হয়েছে ৪২ টাকা, যা আগে ৪০ টাকা ছিল। ছোলার দাম কেজিতে ৫ টাকা বেড়ে ৯০ টাকায় বিক্রি হয়েছে।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...