উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭/০৩/২০২৩ ৯:৩৫ এএম

বিশেষ প্রতিনিধি :

কক্সবাজারের উখিয়া থেকে রোহিঙ্গাদের উগ্রপন্থী সংগঠন আরকান সালভেশন আর্মি (আরসা)র সাথে জড়িত এক রোহিঙ্গাকে আটক করেছে র‍্যাব।

আটক মোহাম্মদ উল্লাহ (৩৭), উপজেলার পালংখালী ইউনিয়নের ৮-ইস্ট রোহিঙ্গা ক্যাম্পের
২৫নং ব্লকের বাসিন্দা আব্দুর রহমানের ছেলে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মোহাম্মদ উল্লাহ আরসা প্রধান আবু আম্মার আতাউল্লাহ জুনুনির একান্ত গুপ্তচর হয়ে প্রতিপক্ষ ও আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতার তথ্য সরবরাহের কথা স্বীকার করেছে।

সোমবার (৬ মার্চ) সন্ধ্যা ৭টার দিকে বিষয়টি নিশ্চিত করে র‍্যাবের অতিঃ পুলিশ সুপার
ও সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া)
মোহাম্মদ আবু সালাম চৌধুরী বলেন, ” রোববার সন্ধ্যায় র‍্যাবের একটি আভিযানিক দল উখিয়ার কোটবাজার থেকে আরসা সদস্য মোহাম্মদউল্লাহ কে আটক করে।”

মোহাম্মদ উল্লাহ আরসার হাই কমান্ডের অর্থ সহায়তা নিয়ে সংগঠনবিভিন্ন সদস্যদের সাথে নিয়মিত বৈঠক এবং বিভিন্ন অপারেশনে অংশগ্রহন করতো বলে জানান তিনি।

পরবর্তী আইনানুগ ব্যবস্থা নিতে তাকে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

প্রসঙ্গত, মোহাম্মদ উল্লাহকে আটকের দিন উখিয়ার ১১নং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনায় পুড়ে যায় ১২ হাজার রোহিঙ্গার কমপক্ষে ২ হাজার ঘর।

এ ঘটনায় সাধারণ রোহিঙ্গারা সন্দেহ রেখে বলছেন, আটক মোহাম্মদ উল্লাহ সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আরসার সদস্য ও সমর্থকেরা তাদের প্রতিপক্ষ আরএসও, ইসলামী মাহাজ সহ কয়েকটি গ্রুপের সাথে বিরোধের জেরে এই পরিকল্পিত অগ্নিকান্ড ঘটিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ই ব্লকে আগুন লাগিয়ে দেওয়ার সময় একটি ভিডিও দেখিয়ে
১১ নং রোহিঙ্গা ক্যাম্পের নাম প্রকাশে অনিচ্ছুক এক রোহিঙ্গা মাঝি বলেন, ” আরসা ভিন্ন মাধ্যমে হুমকি ছড়াচ্ছিলো যে তারা তাদের প্রতিপক্ষদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ক্যাম্পে হামলা করবে। ইন্টারনেটে আরসা নেতারা অডিও বার্তা প্রচার করেছে।”

এদিকে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন। রোববার রাতেই কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ানকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটি আগামী তিন দিনের মধ্যে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান করে প্রতিবেদন জমা দেবে উল্লেখ করে কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান গণমাধ্যমকে বলেন এ প্রতিবেদনের ভিত্তিতে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...