ডেস্ক নিউজ
প্রকাশিত: ৩১/১২/২০২২ ৭:৩৪ এএম

রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশকে সহায়তা করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ভলকার তুর্ক। সেই সঙ্গে সাগরে রোহিঙ্গাদের জীবন রক্ষায় সমন্বিত পদক্ষেপের ওপর গুরুত্বারোপ করেন। শুক্রবার জেনেভা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার জানান, ২০২২ সালে কমপক্ষে ২ হাজার ৪০০ রোহিঙ্গা বাংলাদেশ ও মিয়ানমার থেকে বের হওয়ার চেষ্টা চালিয়েছেন। এর মধ্যে ২০০ জনেরও বেশি রোহিঙ্গার মৃত্যু হয়েছে সাগরে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, অতিরিক্ত মানুষ বোঝাই এবং অনিরাপদ নৌকা রোহিঙ্গাদের নিয়ে সমুদ্রে কোনো ধরনের সাহায্য ছাড়াই ভাসছে। ভলকার তুর্ক এ রোহিঙ্গাদের খুঁজে বের করে রক্ষা করতে অঞ্চলের দেশগুলোকে সমন্বিত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার বলেন, স্বেচ্ছায় ও পূর্ণ সম্মানের সঙ্গে মানবাধিকারসহ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য জরুরি ভিত্তিতে সমাধানের পথ খুঁজে বের করতে হবে।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...