প্রকাশিত: ২১/১২/২০২১ ৫:২৪ পিএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের একক সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। এই সমস্যা সমাধানে বিশ্বনেতাদের এগিয়ে আসতে হবে। কক্সবাজারে রোহিঙ্গা জনসংখ্যা দিন দিন বেড়েই চলছে আর স্থানীয় মানুষেরা বিপদে আছে বলেও জানান তিনি।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, চীন, রাশিয়াসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারের সাথে ব্যবসা চালিয়ে যাচ্ছে, কিন্তু রোহিঙ্গা ইস্যুতে কোন চাপ প্রয়োগ করছে না। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ও রাখাইন রাজ্যে নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘসহ অন্যান্য দেশগুলোকে মিয়ানমারের উপর আরও বেশি চাপ প্রয়োগ করতে হবে।

স্থানীয় নিরাপত্তা বিষয়ে উদ্বেগ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজারে রোহিঙ্গা জনসংখ্যা দিন দিন বেড়েই চলছে। লোকাল কমিউনিটির চেয়েও রোহিঙ্গা বেশি। তারা মাদক ব্যবসাসহ অপরাধমূলক কাজে জড়াচ্ছে, যা বাংলাদেশের জন্য অত্যন্ত উদ্বেগজনক। স্থানীয় মানুষেরা বিপদে আছে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে এই মুহুর্তে মিয়ানমারের উপর আরও বেশি চাপ প্রয়োগ করতে বিভিন্ন দেশকে অনুরোধ করছেন পররাষ্ট্রমন্ত্রী।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...