প্রকাশিত: ২৬/০৪/২০২২ ৫:১৩ পিএম

উখিয়া নিউজ ডটকম::

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। এ সময় রাজকুমারী ক্যাম্পে রোহিঙ্গাদের দৈনন্দিন জীবনযাপন ঘরে ঘরে গিয়ে দেখেন এবং তাদের সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে রাজকুমারী ম্যারি উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। প্রথমে তিনি ৫ নম্বর ক্যাম্পে যান। পরে ৬ নম্বর ও ৮ নম্বর ক্যাম্পে গিয়ে ডেনমার্কের সংস্থা ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। পরিদর্শনকালে DRC এনজিও কর্তৃক রোহিঙ্গা ক্যাম্প-০৬ এর ব্লক-ডি/০৮ এবং বি/০৮ এর প্রায় ২০ টি নতুন শেড পরিদর্শন করেন। এ সময় তিনি বেশ কিছু রোহিঙ্গা শিশু’র সাথে ছবি তুলেন। দুপুর ২ টা থেকে সাড়ে তিনটা দেড়ঘন্টা তিনি রোহিঙ্গা কো-অরডিনেশেন সেন্টারে অবস্থান করেন। রোহিঙ্গা কো-অরডিনেশেন সেন্টারে আরআরআরসি কমিশনার, সকল ক্যাম্প সিআইসি ও অন্যান্য কর্মকর্তাগনের সাথে মতবিনিময় করেন এবং উক্ত অফিসে দুপুরের খাবার সম্পন্ন করেন। দুপুরের খাবার শেষে ০৪ জন মহিলা এবং ০৫ জন পুরুষ এফডিএমএনদের সাথে কথা বলেন। তাদের নিকট থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি মায়ানমার সেনাবাহিনীর অত্যাচারের কথা শুনেন। সেখানে তিনি ডিআরসি কর্তৃক বৃক্ষ রোপন কর্মসূচীর অংশ হিসেবে বৃক্ষ রোপন করেন এবং বনায়ন এর মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পে সবুজ পরিবেশ পুনরুদ্ধার করার উপর গুরুত্ব আরোপ করেন। এ সময় তিনি রোহিঙ্গা ক্যাম্পে ড্যানিশ রিফিউজি কাউন্সিল এর অন্যান্য কর্মকান্ড সম্পর্কে অবহিত হন। পরে তিনি উপস্থিত সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
পরিদর্শন শেষে তিনি বিকেল চারটার দিকে কক্সবাজারের উদ্দেশ্যকে উখিয়া ত্যাগ করেন। রাজকুমারের আগমন উপলক্ষে উখিয়ায় ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয় বলে জানিয়েছেন ১৪ এপিবিএনের পুলিশ সুপার নাঈমুল হক

পাঠকের মতামত