উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬/০১/২০২৩ ১০:৪৩ পিএম

মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অনেকেই মরণনেশা ইয়াবা কারবারিতে জড়িত বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, এ কারণে তাদের কাঁটাতারের বেড়ায় আবদ্ধ করে রাখার চেষ্টা করছি।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে অংশ নেওয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক নিয়েও কথা হয়েছে। এটি আমাদের কাছে একটি চ্যালেঞ্জ। মাদকের ভয়াবহতা সবাই উপলব্ধি করতে পেরেছেন। এখন মাদকের ডিমান্ড (চাহিদা) হ্রাস করতে হবে। মাদক নির্মূলে আমরা তিনভাগে ভাগ করে কাজ করছি।

‘প্রথমত, ডিমান্ড হ্রাস করতে হবে। এজন্য ডিসিদের মুখ্য ভূমিকা পালন করতে হবে। স্কুল, কলেজ, মসজিদ ও মাদ্রাসা সব জায়গায় যেন জনপ্রতিনিধিদের নিয়ে তিনি (ডিসি) খেয়াল রাখেন। এই ডিমান্ড হ্রাস করার উপায় তারা বের করবেন। আর এটা না করতে পারলে আমাদের যে স্বপ্ন ২০৩০, ২০৪১- তা অসম্পূর্ণ থেকে যাবে।’

এগুলো নিয়ন্ত্রণ করা হয়েছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কথা সবসময় বলে এসেছি। তারা যদি দীর্ঘদিন এখানে থাকেন, তাহলে তা একটি চ্যালেঞ্জ হয়ে যাবে। আমাদের প্রধানমন্ত্রী তা সবসময় বলে এসেছেন। জাতিসংঘসহ সারা বিশ্বের কাছে তিনি আবেদন করেছেন যে, এই জনগোষ্ঠী সবকিছু হারিয়ে এখানে এসেছে। কাজেই যে কোনো সন্ত্রাসবাদ তাদের প্রলুব্ধ করতে পারে।

‘সেই ধরনের ঘটনা তিনি (প্রধানমন্ত্রী) প্রেডিক্ট করতে পেরেছেন বলেই সবসময় তাদের ফিরিয়ে দেওয়ার জন্য চাপ দিয়ে আসছেন। রোহিঙ্গাদের অনেকেই ইয়াবা কারবারির সঙ্গে জড়িত। সেজন্যই কাঁটাতারের মাধ্যমে তাদের এক জায়গায় আবদ্ধ রাখার চেষ্টা করেছি।’

আসাদুজ্জামান বলেন, ফাঁকফোকর দিয়ে বেরিয়ে গিয়ে যারা ইয়াবার পাচারে সম্পৃক্ত, তাদের সঙ্গে যোগাযোগ করছে; কিন্তু রোহিঙ্গাদের সবাই এ কাজ করছে না, তাদের মধ্যে কিছু লোক এ কাজ করছে। নিজেরা খুনোখুনি করছে। নিজেরা রক্তারক্তি করছে। তাদের মাঝিকে মারছে। এগুলো আপনারা দেখছেন। এটি অস্বাভাবিক কিছু না। এগুলো হতে পারে আমরা আগেই কল্পনা করেছি। কাজেই আমাদের এপিবিএন আমাদের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা সবাই সক্রিয় আছে। তবে এগুলোর বিস্তার ঘটবে না।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...