উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০/১১/২০২২ ৯:৪৯ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারকে উদ্দেশ করে বলেছেন, ‘খুব পরিষ্কার করে বলতে চাই- এ দেশের মানুষের এখন প্রয়োজন বেঁচে থাকার। আইএমএফের ঋণ নিয়েছেন ভালো কথা। ঋণ শোধ করবেন কীভাবে? ইতোমধ্যে রিজার্ভ খালি করে ফেলেছেন।’

‘সব টাকা বিদেশে পাচার করেছেন। ঋণ শোধ করা অনেক কঠিন হবে। কী খাতে খরচ করলেন, কেন খরচ করলেন তা জনগণকে জানান না। সুতরাং রিজার্ভ ফাঁকা করে আইএমএফের ঋণ নিয়ে জনগণকে আরও একটা ঋণের মধ্যে ফেলতে যাচ্ছেন।’

বৃহস্পতিবার বিকালে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে এক উন্মুক্ত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

‘৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষ্যে এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডাক্তার জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে’ এ সভার আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, আইএমএফের ঋণ পেয়ে ডুগডুগি বাজাচ্ছেন। কদিন আগেও অর্থমন্ত্রী বলেছেন- আইএমএফের ঋণ আমাদের দরকার নেই। তাহলে তারা এখন তাদের ঋণ নিচ্ছে কেন? কারণ, এর মধ্যে চুরি করে কোষাগার সাফ করে ফেলেছেন। দেউলিয়া করে ফেলেছেন। বিদ্যুতের নামে এমন পাচার করেছেন যে, এক বিদ্যুৎ ব্যবসায়ী সিঙ্গাপুরে অন্যতম বিলিয়নিয়ার হয়েছেন। দেশে রাখছে না টাকা। বিভিন্ন কায়দাকানুন করে সব বিদেশে পাঠিয়ে দিচ্ছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে বিএনপি মহাসচিব বলেন, এখন বলছেন মেগা প্রজেক্ট বন্ধ করছেন। আমরা বহু আগে বলেছিলাম। যখন করা হয় তখনই আমরা বলেছিলাম- মেগা প্রজেক্টগুলো বন্ধ করে দেন। সেই টাকা জনগণের স্বাস্থ্যের জন্য, তাদের বেঁচে থাকার জন্য খরচ করুন। যখন লকডাউন দিয়েছিলেন জনগণের কী অবস্থা হয়েছিল। যারা হকার ছিল তারা ব্যবসা করতে পারেনি, এক মাস-দুমাস তারা কষ্ট করেছে।

বিএনপি মহাসচিব বলেন, গত ১৪ বছরে বিরোধী দল দমনে সরকার গায়েবি মামলাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। ক্ষমতাসীনদের হাতিয়ার হচ্ছে মামলা দেওয়া। পুরোনো যেসব মামলা ছিল, সেগুলো সচল করা হচ্ছে। ১৪ বছর ধরে একই খেলা চলছে। মামলা দিয়ে দমানো যাবে না।

‘মায়ের কান্না’ নামের নতুন একটি সংগঠনের সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরিয়ে নেওয়ার দাবিকে নতুন ষড়যন্ত্র বলে অভিহিত করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, নতুন সব ফন্দিফিকির বের করছে আন্দোলনকে ডাইভার্ট করার জন্য। আমাদের যে গুম হওয়া পরিবারগুলো, তাদের একটা সংগঠন আছে ‘মায়ের ডাক’। ওটার পালটা একটা তৈরি করেছে ‘মায়ের কান্না’। এটা নতুন। পঁচাত্তর সালে সিপাহি-জনতার বিপ্লব হয়েছিল ৭ নভেম্বরে। সেই সময়ে কারা কারা নাকি মারা গিয়েছিল। তাদের আত্মীয়স্বজনরা এতদিন পর উদয় হয়েছেন। কী দাবি করছেন- শহিদ জিয়া নাকি মানুষদের হত্যা করেছেন। সেজন্য তার কবর সেখান থেকে সরিয়ে দিতে চায়।

দলীয় নেতাকর্মীদের সতর্ক করে তিনি বলেন, এটাকে হালকা করে নেবেন না। এটা অত্যন্ত সুদূরপ্রসারী ষড়যন্ত্র ও চক্রান্ত শুরু করেছে। এই চক্রান্ত হচ্ছে- আবারো বাংলাদেশের স্বাধীনতাকে, মানুষের আন্দোলনকে ব্যর্থ করে দেওয়ার। আমরা সেই সুযোগ দেব না। আমাদের লক্ষ্য একটা- বাংলাদেশকে রক্ষা করতে হবে। এই জনগণকে রক্ষা করতে হবে। গণতন্ত্রকে রক্ষা করতে হবে। ভাতের অধিকার, বস্ত্রের অধিকার, জীবনের অধিকার রক্ষা করতে হলে এই সরকারকে পদত্যাগ করতে হবে।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিয়ে নতুন একটি সংসদ গঠন করার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তারা দেশে নতুন স্বপ্ন দেখাবে।

স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি এসএম জিলানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজিব আহসানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন- বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম, ফজলুল হক মিলন, মীর সরফত আলী সপু, আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, যুবদলের সুলতান সালাউদ্দীন টুকু, ঢাকা মহানগরের প্রকৌশলী ইশরাক হোসেন প্রমুখ।

পাঠকের মতামত

কক্সবাজার-চট্টগ্রাম রুটে ঈদ স্পেশাল ট্রেনেও ছিল যাত্রীদুর্ভোগ

পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ঈদ স্পেশাল ট্রেনেও যাত্রীদের ভোগান্তির ...

উখিয়ায় বাজার নিলামে নিয়ে বিপাকে ইজারাদার : হাসিল তুলতে বাঁধা, চাঁদা দাবী!

কক্সবাজারের উখিয়ার রত্নাপালং ইউনিয়নের ভালুকিয়া বাজাতে বেড়েছে স্থানীয় চাঁদাবাজ চক্রের উপদ্রব। তাদের হাত থেকে রেহাই ...