উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪/০৪/২০২৩ ৪:২৫ এএম
ফাইল ছবি

পাহাড় কেটে বালি পাচারের সময় ৬টি ডাম্প ট্রাক জব্দ করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগ। সোমবার (৩ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ির পানেরছড়ার মরিচ্যাঘোনা এলাকা থেকে এসব ট্রাক জব্দ করা হয়। এসময় ঘটনায় জড়িত কামরুল হাসান, সিরাজুল ইসলাম সহ ২/৩ জন পালিয়ে যায়।

বন বিভাগ সূত্র জানিয়েছে, বেশ কিছু দিন ধরে কৌশলে পাহাড় কেটে ডাম্প ট্রাক নিয়ে বালি পাচার করে আসছিল একটি চক্র। খবর পেয়ে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিশেষ টহল দলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমীর রঞ্জন সাহা ও পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহত এর নেতৃত্বে পৃথক অভিযান চালিয়ে এসব গাড়ি জব্দ করেন। অভিযানে পাহাড়খেকো বিজিবি ক্যাম্পের পূর্ব বড়ুয়া পাড়ার কামরুল, লিংকরোডের আমিন, কাইম্মারঘোনার বাবুল, পানেরছড়ার নজরুল, চাইল্লাতলীর মাহমুদুল হক প্রকাশ মাদুল্লাহ সহ ৬ জন শীর্ষ পাহাড় কর্তনকারীর পাহাড়ি বালি ভর্তি ৬টি ডাম্প ট্রাক জব্দ করা হয়।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপলের প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কক্সবাজার রেঞ্জ ও পানেরছড়া রেঞ্জ এলাকায় ৪১টি ডাম্প ট্রাক নিয়ে গত ৪-৫ মাস ধরে বনের ৮-৯টি পাহাড় কেটে বালি বিক্রি করে আসছিল ২৭ জনের একটি সিন্ডিকেট। ঘটনাটি বন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করা হলে সাঁড়াশি অভিযান শুরু করে বন বিভাগ।

বনভূমি ও পাহাড় রক্ষায় পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখার দাবি জানান তিনি।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সরওয়ার আলম বলেন, বনের ওপর আঘাত আসলে আমরা কাউকে ছাড় দিই না। জনবল ও যানবাহন সল্পতার মধ্যেও আমরা দায়িত্ব পালন করছি। খবর পেলেই অভিযান চালানো হয়। নিয়মিত অভিযানের অংশ হিসেবে এসব গাড়ি জব্দ করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।

পাঠকের মতামত

চকরিয়ায় আইনশৃঙ্খলা কমিটির সভায় আওয়ামী লীগের দুই পক্ষের হট্টগোল

কক্সবাজারের পেকুয়া উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় আওয়ামী লীগের দুটি পক্ষের মধ্যে হট্টগোল হয়েছে। পরিস্থিতি সামাল ...