ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৫/০৪/২০২৩ ৩:২০ এএম

সারাদিন হাড়ভাঙা খাটুনির পর বাড়িতে এসে আমরা সোজা বিছানায় গিয়েই শান্তি পাই। তবে ঘুমানোর সময় আমরা কীভাবে শোয়ে থাকি সে বিষয়ে খেয়াল রাখি না। কিন্তু আমরা কোন দিক করে ঘুমোচ্ছি সেটা আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে। কেউ কেউ ঘুমায় ডান দিকে করে আবার কেউ কেউ ঘুমায় বাম দিকে করে।

কেউ ভুল দিকে ঘুমোলে তার প্রভাব স্বাস্থ্যের ওপর পড়তে দেখা যায়। আসুন জেনে নিই কোন দিকে করে ঘুমালে স্বাস্থ্য ভালো থাকবে।বাঁ দিকে ঘুমানো শরীর ও স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। এটি হার্টের উপর খুব বেশি চাপ দেয় না। এটি আরও ভালভাবে কাজ করতে সক্ষম হয়।

অনেক সময়ই রাতের খাবার শেষে তাৎক্ষণিক ঘুমিয়ে পড়লে বাঁ দিকে শোওয়াই উপযুক্ত। এতে আপনার খবার ধীরে ধীরে হজম হয়ে যায়। এর সঙ্গে আপনার শরীরের তাপমাত্রাও ভালো থাকে। কারণ শরীরের বাঁ দিকেই থাকে পাচনতন্ত্র আর হৃদযন্ত্র এদিকেই থাকে। তাই এর উল্টো অর্থাৎ ডান দিক করে যখন কেউ ঘুমোয় তখন খাবার তাড়াতাড়ি হজম হয় না যা শরীরের জন্য বেশ লোকসান বলে মনে করা হয়।

ঘুমের সময় কখনোই বালিশ নিয়ে সোজা হয়ে ঘুমানো উচিত নয়, কারণ এর প্রভাব সরাসরি আপনার মেরুদণ্ডের হাড়ের ওপর পড়ে। অন্যদিকে, আপনি যদি আপনার বাঁ দিক করে ঘুমান, তাহলে আপনার মেরুদণ্ডের হাড় সোজা থাকবে এবং আপনি কোনো ধরনের সমস্যার সম্মুখীন হবেন না।

অন্য দিকে, কিছু লোকের পেট চেপে ঘুমোনোর অভ্যাস রয়েছে। পেট চেপে ঘুমানো উচিত নয়, এটা করলে শরীরের সবচেয়ে বেশি ক্ষতি হয়। কারণ পেট চেপে ঘুমালে শরীরের ওপর বেশি ওজন পড়ে। যার ফলে হার্ট সংক্রান্ত রোগের আশঙ্কা থেকে যায়।

গর্ভবতী নারীদের জন্য বাঁ দিকে করে শোয়া সবচেয়ে ভালো। এর কারণে গর্ভস্থ শিশুর স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে না। এছাড়া গোড়ালি, হাত ও পায়ে ফোলার সমস্যা থাকে না।

অনেক সময় সঠিক দিকে না শোয়ার ফলে হজমশক্তির গণ্ডগোল দেখা যায়। কিন্তু বাঁ দিকে শোয়ার ফলে পেটে থাকা অ্যাসিড ওপরের বদলে নীচে চলে যায়, যে কারণে অ্যাসিডিটি ও বুকে জ্বালাভাব হয় না।

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...

বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া

চিকচিক বালি নীল জলরাশি ঢেউয়ের গর্জনের সমুদ্দুর পাখির ডাকে সকালের রোদ্দুর আকাশের বিশালতা গায়ে চাদর ...