ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৩/০৬/২০২৩ ৫:৪৬ পিএম

ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ১২০ টন জরুরি মানবিক সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সহায়তা পাঠানোর দায়িত্ব দেওয়া হয়েছে নৌ বাহিনীকে। এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন শুভেচ্ছা’।

শনিবার নৌ বাহিনীর জাহাজ ‘সমুদ্র জয়’ এই মানবিক সহায়তা নিয়ে মিয়ানমারের উদ্দেশে যাত্রা করবে। বিতরণ শেষে দেশে ফিরবে আগামী ৯ জুন।

চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী জানান, ক্যাপ্টেন এম মিজানুর রহমানের নেতৃত্বে ২৫০ জনের একটি দল চট্টগ্রাম থেকে মিয়ানমারে উদ্দেশে আজ রওনা হবে। ৯ জুন ত্রাণ সামগ্রী বিতরণ শেষে বাংলাদেশে ফিরবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনী বিভাগ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে- চার হাজার ৫০০ কেজি চিকিৎসা সামগ্রী, ১৫০ সেট তাবু, সাত হাজার ৫০০ প্যাকেট শুকনা খাবার।

মামুন চৌধুরী বলেন, দুর্যোগ মোকাবেলায় এই সহায়তা বাংলাদেশ সরকারের অকৃত্রিম বন্ধুত্বপূর্ণ মানসিকতার পরিচয় বহন করবে। এছাড়া বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে ভ্রাতৃত্ববোধ ও বিরাজমান সম্পর্ককে আরও সুদৃঢ় করতে এই অপারেশন সাহায্য করবে।

গত ১৪ মে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ ও মিয়ানমারের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে। ঝড়ে মিয়ানমারের উপকূলবর্তী অঞ্চল বিশেষত আরাকান রাজ্যের প্রধান শহর সিতওয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। মিয়ানমারের সরকারি হিসেবে মৃতের সংখ্যা প্রায় ২০০ বলে উল্লেখ করা হয়

পাঠকের মতামত

পবিত্র ঈদুল ফিতর আজ

‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তি’- জাতীয় কবি কাজী নজরুল ...