ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

মিয়ানমার থেকে ২ লাখ টন চাল কেনা হবে

উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮/০৯/২০২২ ১০:২০ এএম

মিয়ানমার থেকে সরকার ২ লাখ মেট্রিক টন চাল কিনবে। একই সঙ্গে তিন দেশ থেকে ২ লাখ ৫ হাজার টন সার আমদানি করা হবে। এছাড়া তিনটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চাল, সার, বিদ্যুৎকেন্দ্রসহ ১৪টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

খাদ্যসচিব ইসমাইল হোসেন যুগান্তরকে জানান, আগামী দুই মাসের মধ্যে মিয়ানমার থেকে ২ লাখ টন চাল দেশে আসবে। প্রতি মেট্রিক টন চাল ৪৬৫ দশমিক ৫০ মার্কিন ডলারে কেনা হবে। এতে ৯ কোটি ৩১ লাখ ডলার ব্যয় হবে। এ বিষয়ে আজ (বৃহস্পতিবার) সরকার টু সরকার (জিটুজি) চুক্তি সই হবে। এছাড়া কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন সার, সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন সার এবং তিউনেশিয়া থেকে ২৫ হাজার মেট্রিক টন সার আমদানি করা হবে।

রাষ্ট্রীয়ভাবে এসব সার আমদানি করা হবে। এ ব্যাপারে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সঙ্গে দেশগুলোর চুক্তি হয়েছে। কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন সার, কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোমেডিকেল মার্কেটিং ডিস্ট্রিবিউশন কোম্পানির কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন এবং সৌদি আরবের সাবিক অ্যাগ্রি ন্যাচার থেকে ৩০ হাজার মেট্রিক টন সার কেনা হবে।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চট্টগ্রামের আরকন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিস লিমিটেডের ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, রাজশাহীর কাটাখালীতে নর্দান পাওয়ার সলিউশনের ৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র এবং কেরানীগঞ্জের ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এছাড়া বর্ধিত মেয়াদের ট্যারিফ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে ভারতীয় ঋণের আওতায় মোংলা বন্দর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের ম্যানেজমেন্ট কনসালটেন্ট সার্ভিস ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এছাড়া ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের ২০টি প্যাকেজে ৯৮টি লটের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া একই শিক্ষাবর্ষের বিনামূল্যে মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) অষ্টম, নবম ও এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম), দাখিল (অষ্টম ও নবম শ্রেণি) ও ভোকেশনাল স্তরের পাঠ্যপুস্তক বাঁধাই, মুদ্রণ ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

দেশের বাইরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল থাকায় বৈঠকে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

কঠোর নির্দেশনার পরও মন্ত্রী-এমপিদের স্বজনরা ছাড়ছে না ভোটের মাঠ

সরকারদলীয় এমপি-মন্ত্রীদের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের আসন্ন উপজেলা নির্বাচনে অংশ না নিতে কঠোর নির্দেশনা ...

মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে চলে আসা দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যদের ফের ...