প্রকাশিত: ২১/১১/২০২১ ৮:২৯ পিএম

মিয়ানমারে একটি বৌদ্ধ মন্দিরে যাওয়ার পথে পানিতে ডুবে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। রবিবার এক প্রার্থনায় অংশ নিতে দক্ষিণাঞ্চলের মন রাজ্যের দুর্গম এলাকায় ওই প্যাগোডায় যাচ্ছিলেন তারা। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, থানবুজায়াত শহরের উপকূল থেকে তিন কিলোমিটার দূরে ওই দুর্ঘটনা ঘটে। কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার।

প্রতিবেদনে বলা হয়, এদিন পাথুরে উপকূল পাড়ি দিয়ে কাইক নে প্যাগোডায় পৌঁছানোর চেষ্টা করছিলেন হাজার হাজার তীর্থযাত্রী। এ সময় অনেকে পানিতে তলিয়ে যায়।

কর্মকর্তারা জানিয়েছেন, মাত্র চার মিটার চওড়া দুর্গম রাস্তার নিশানা বুঝতে না পেরে পাড়ি দেওয়ার চেষ্টা করে অনেক তীর্থযাত্রী। কিন্তু ওই সময় সেখানে তীব্র জোয়ারের কারণে সাঁতরে পার হওয়াও খুব কঠিন ছিল। ফলে পানিতে ডুবে বেশ কয়েক জনের মৃত্যু হয়।

সাধারণত সকাল সাড়ে ৬টার দিকে লোকজনকে ওই মন্দিরটিতে যাওয়ার অনুমতি দিয়ে থাকে প্রশাসন। কিন্তু এদিনের ঘটনায় তীর্থযাত্রীরা প্রশাসনকে অগ্রাহ্য করে আগেভাগেই হেঁটে যাওয়ার চেষ্টা করে। ফলে পানিপথে তীব্র চাপ তৈরি হয়।

স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা সিনহুয়াকে জানান, প্যাগোডায় শ্রদ্ধা জানাতে সমুদ্রের পানিপথ ধরে হাঁটা একদল তীর্থযাত্রী জোয়ারের পানিতে ভেসে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, ওই পানিপথের ঝুঁকিপূর্ণ অংশ ভালোভাবে চিহ্নিত করা ছিল না।

পাঠকের মতামত